কোভিড টিকা সংরক্ষণ বিষয়ক তথ্য

কোভিড টিকার মূল চ্যালেঞ্জ হলো যথাযথ ভাবে টিকা সংরক্ষণের ব্যবস্থা করা। স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানান তারা টিকার প্রথম চ্যালেঞ্জটি মনে করছেন এটা সংরক্ষণের জন্য সঠিক তাপমাত্রা দরকার সেটা। চলুন জেনে নেই কোন টিকা কত মাত্রায় সংরক্ষণ করতে হয়-

ফাইজার
ফাইজারের টিকা সংরক্ষণ করতে হয় হিমাঙ্কের নিচে মাইনাস ৯০ ডিগ্রি থেকে মাইনাস ৬০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। ফলে এ টিকা সংরক্ষণ করতে আল্ট্রা কোল্ড ফ্রিজারের প্রয়োজন হয়। আর পরিবহনের জন্য থার্মাল শিপিং কনটেইনার বা আল্ট্রা ফ্রিজার ভ্যান লাগে। সাধারণ রেফ্রিজারেটরে ২ ডিগ্রি থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখা হলে এ টিকা ৫ দিন পর্যন্ত ব্যবহারের উপযোগী থাকে। আর রেফ্রিজারেটরের বাইরে ৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এ টিকা দুই ঘণ্টা টেকে।

মডার্না
মডার্নার টিকা মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এটি ৬ মাস সংরক্ষণ করা যাবে বলে প্রতিষ্ঠানটি জানিয়েছে। আর সাধারণ মানসম্মত ফ্রিজে ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রেখে সংরক্ষণ করা যাবে ১ মাস।

সিনোফার্ম
সিনোফার্ম এর টিকা সংরক্ষণের জন্য ফ্রিজের স্বাভাবিক তাপমাত্রা দুই থেকে আট ডিগ্রি সেলসিয়াস (৩৬-৩৮ ডিগ্রি ফারেনহাইট) যথেষ্ট।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা
অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার ক্ষেত্রে এ ধরনের বাধ্যবাধকতা তেমন নেই। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, এই টিকা সংরক্ষণের জন্য অতি কম তাপমাত্রার প্রয়োজন নেই।