চট্টগ্রামে ৩২৬ টিকাদান কেন্দ্রে হবে গণটিকা কার্যক্রম

সিটি করপোরেশন এলাকা ও উপজেলার বিভিন্ন ইউনিয়েনে মোট ৩২৬টি কেন্দ্রে করোনার ভাইরাসের গণটিকা কার্যক্রম পরিচালনা করা হবে। এরই মধ্যে প্রায় সব কার্যক্রম সম্পন্ন করেছে সিটি করপোরেশন এবং জেলা সিভিল সার্জন কার্যালয়।

জানা গেছে, চট্টগ্রামের ১৫ উপজেলায় ১৯০টি ইউনিয়নের টিকা দান কার্যক্রম চালানো হবে। প্রতিটি ইউনিয়নে একটি করে টিকা দান কেন্দ্র থাকবে। এছাড়া পৌরসভা এলাকার বসবাসরতরা স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে টিকা গ্রহণের সুযোগ পাবেন। অন্যদিকে সিটি করপোরেশন এলাকায় ৪১ ‍ওয়ার্ডে টিকা দান কার্যক্রম চালানো হবে। প্রতিটি ওয়ার্ডে ৩টি করে টিকাদান কেন্দ্র স্থাপন করা হবে।

সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা সেলিম আখতার বলেন, প্রতিটি ওয়ার্ডে ৩টি করে টিকা দান কেন্দ্র স্থাপন করা হবে। প্রতি কেন্দ্রে ৩০০ জন করে টিকা নিতে পারবেন।

সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, চট্টগ্রাম সব উপজেলায় মোট ইউনিয়ন রয়েছে ১৯০ টি। এছাড়া ১৩ পৌরসভায় রয়েছে। প্রতিটি ইউনিয়ন এবং পৌরসভায় একটি করে টিকা দান কেন্দ্রের ব্যবস্থা রাখা হয়েছে। প্রতি কেন্দ্রে ৬০০জন টিকা নিতে পারবেন। কাদের টিকা দেওয়া হবে তা ঠিক করবেন স্থানীয় জন প্রতিনিধিরা।

টিকাদান কার্যক্রমকে সামনে রেখে এরই মধ্যে প্রস্তুতি সম্পন্ন করেছেন বলেও জানান তারা।

প্রসঙ্গত, জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী চট্টগ্রামে ১৫টি উপজেলায় ইউনিয়ন রয়েছে ১৯০টি। এর মধ্যে রাঙ্গুনিয়া উপজেলায় ১৫টি, বাঁশখালী উপজেলায় ১৪টি, লোহাগাড়া উপজেলায় ৯টি, আনোয়ারা উপজেলায় ১১টি, সন্দ্বীপ উপজেলায় ১৪টি, কর্ণফুলি উপজেলায় ৫টি, পটিয়া উপজেলায় ১৭টি, রাউজান উপজেলায় ১৪টি, চন্দনাইশ উপজেলায় ৯টি, মিরসরাই উপজেলায় ১৬টি, বোয়ালখালী উপজেলায় ৯টি, ফটিকছড়ি উপজেলায় ১৭টি, সাতকানিয়া উপজেলায় ১৭টি, হাটহাজারী উপজেলায় ১৪টি, সীতাকুণ্ড উপজেলায় ৯টি ইউনিয়ন রয়েছে