ভ্যাকসিনের পূর্ন ডোজ গ্রহণ করাদের ‘ফাস্ট ট্রাকিং’ করবে হিথ্রো বিমানবন্দর

এ সপ্তাহেই ভ্যাকসিনের পূর্ণ ডোজ গ্রহণ করাদের জন্য ‘ফাস্ট ট্রাকিং’ চালু করতে যাচ্ছে বৃটেনের হিথ্রো বিমানবন্দর। এর অধীনে করোনা সংক্রমণের নিম্ন ঝুঁকিতে থাকা দেশগুলো থেকে বৃটেনে কোয়ারেন্টিনমুক্ত ভ্রমণের আহ্বান জানাতে যাচ্ছে দেশটি। হিথ্রো বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, বিমানযাত্রীরা বোর্ডিং-এর আগেই তাদের ভ্যাকসিন গ্রহণের ডিজিটাল কিংবা ছাপানো ফরম্যাটের প্রমাণ উপস্থিত করতে পারবেন। এতে করে বিমানবন্দরের ইমিগ্রেশনের ওপর চাপ কমে যাবে এবং যাত্রীরাও সহজেই বৃটেনে প্রবেশের অনুমোদন পাবেন।

আগামি ১৯ জুলাই থেকে কোভিড সংক্রান্ত কড়াকড়ি শিথিল হচ্ছে দেশটিতে। এর আগেই এ ঘোষণা দেয়া হলো। দেশটির ভ্রমণ সংশ্লিষ্ট ব্যবসাগুলো ক্রমাগত সরকারের ওপর এ নিয়ে চাপ বৃদ্ধি করে যাচ্ছিল। বৃটেনের পরিবহণমন্ত্রী গ্রান্ট শাপস বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে ঘোষণাটি দেবেন।

এর আগে থেকেই বৃটিশ সরকারের তরফ থেকে জানানো হয়েছিল যে, যারা দুই ডোজ ভ্যাকসিন গ্রহণ করেছে তাদের জন্য বৃটেনে প্রবেশের পর কোয়ারেন্টিনে থাকার বাধ্যতামূলক নিয়ম শিথিল করা হতে পারে।
এই পদক্ষেপের আওতায় আগামি সপ্তাহ থেকে এথেন্স, লস অ্যাঞ্জেলেস, মন্টেগো বে এবং নিউইয়র্ক থেকে হিথ্রো বিমানবন্দরে ল্যান্ড করা ভ্যাকসিনের ডোজ স¤পন্ন করা যাত্রীদের জন্য বিশেষ লেন চালু করা হবে। এ নিয়ে হিথ্রো বিমানবন্দরের প্রধান নির্বাহী বলেন, পরীক্ষামূলক এই পদক্ষেপের মাধ্যমে আমরা সকল যাত্রীর ভ্যাকসিন গ্রহণের তথ্য যথাযথভাবে যাচাই করতে পারবো। এর ফলে ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ নেয়া যাত্রীরা ১৯ জুলাই থেকে কোয়ারেন্টিন ছাড়াই বৃটেনে প্রবেশ করতে পারবেন।