চাক্তাই খালের মুখের প্রশস্ততা বাড়াতে হবে: স্থানীয় সরকার মন্ত্রী

নগরের জলাবদ্ধতা নিরসনে বাস্তবায়নাধীন মেগা প্রকল্পের চাক্তাই খালের পুরান ব্রিজ ও খালের মুখের স্লুইসগেটের অংশ পরিদর্শন করেছেন স্থানীয় সরকার, সমবায় ও পল্লী উন্নয়ন মন্ত্রী মো. তাজুল ইসলাম।

শুক্রবার (২৫ জুন) বিকেলে পরিদর্শনকালে তিনি বলেন, এ প্রশস্ততা যতটুকু বড় হওয়া উচিত তা হয়নি।

এতে জলাবদ্ধতা নিরসনে মেগা প্রকল্পের কার্যকারিতা ক্ষুণ্ন হওয়ার আশঙ্কা আছে। তাই প্রকল্প বাস্তবায়নকারী কর্তৃপক্ষকে খালের মুখের প্রশস্ততা বাড়াতে হবে।
তিনি সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বলেন, মেগা প্রকল্প বাস্তবায়নে গতিশীলতা ও কার্যক্রম নিয়ে প্রশ্ন থাকতে পারে। কিন্তু কাউকে দোষ দিয়ে লাভ নেই। যেকোনো মেগা প্রকল্প বাস্তবায়নে উপকারভোগীদের সাময়িক ভোগান্তি হবেই। বড় কিছু প্রাপ্তির আশায় সাময়িক দুর্ভোগ মেনে নিতে হয় এবং এটাই বাস্তবতা। তবে সবচেয়ে বড় কথা হলো প্রকল্পের গুণগতমান রক্ষা করা এবং এজন্য প্রকল্প বাস্তবায়নকারীদের বড় ভূমিকা রাখা প্রয়োজন।

অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, কোনো ভরাট খাল পুনরুদ্ধার বা নতুন কোনো খাল খনন করার প্রয়োজন হলে সক্ষমতা সাপেক্ষে সিটি করপোরেশন করতে পারে।

এ সময় স্থানীয় সরকার মন্ত্রীর সঙ্গে ছিলেন সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, জেলা পরিষদ চেয়ারম্যান এমএ সালাম, ওয়াসার এমডি একেএম ফজলুল্লাহ, জলাবদ্ধতা প্রকল্পের পরিচালক লে. কর্নেল শাহ্ আলী, চসিক পানি ও বিদ্যুৎ স্ট্যান্ডিং কমিটির সভাপতি মো. মোরশেদ আলম, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, পুলক খাস্তগীর, চসিক প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা সাব্বির ইকবাল, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, এলজিইডির নির্বাহী প্রকৌশলী তোফাজ্জল হোসেন প্রমুখ।

শনিবার মতবিনিময় সভা

চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসন, কর্ণফুলীর নাব্যতা বৃদ্ধি, দখল ও দূষণ রোধে শনিবার (২৬ জুন) সকাল ১১টায় চট্টগ্রাম সার্কিট হাউসের সম্মেলন কক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।