আইকিউএসি’র কর্মশালা

সঠিক পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের মাধ্যমে শিক্ষা কার্যক্রমকে কাঙ্খিত মানদন্ডে পৌঁছানো সম্ভব-চবি উপাচার্য

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিভিন্ন বিভাগের সভাপতি ও ইনস্টিটিউটের পরিচালকবৃন্দের জন্য ‘অপপৎবফরঃধঃরড়হ চড়ষরপু ধহফ ঈৎরঃবৎরধ’ শীর্ষক দিনব্যাপি এক কর্মশালা ২৪ জুন ২০২১ সকাল ১০:০০ টায় চবি উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। কর্মশালায় সভাপতিত্ব করেন এবং উল্লেখিত বিষয়ের উপর আলোচনা করেন আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আবুল হোসাইন।

মাননীয় উপাচার্য তাঁর ভাষণে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়ের ওপর কর্মশালা আয়োজন করায় আয়োজকবৃন্দকে ধন্যবাদ জানান। তিনি বলেন, আধুনিক শিক্ষা ব্যবস্থায় দক্ষ মানবসম্পদ গড়তে যুগোপযোগী মান সম্মত শিক্ষার সকল কলা-কৌশল, নিয়ম-নীতি সম্পর্কে সংশ্লিষ্ট সকলকে সম্যক ধারণা রপ্ত করতে হবে। মাননীয় উপাচার্য বলেন, শিক্ষা কার্যক্রমকে একটি সুনির্দিষ্ট কাঠামো ও পরিকল্পনায় এনে তা বাস্তবায়নে সকলকে অধিকতর দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। তিনি আরও বলেন, এ লক্ষ্যে যথাযথ পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের মাধ্যমে একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রমকে সুনির্দিষ্ট কাঠামোর মধ্যে এনে শিক্ষা কার্যক্রমকে কাঙ্খিত মানদন্ডে উন্নীত ও পরবর্তীতে তার স্বীকৃতি অর্জনে বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। শিক্ষা কার্যক্রমকে নির্ধারিত মানদন্ডের মাধ্যমে এগিয়ে নিতে পারলেই দেশের শিক্ষাঙ্গনসমূহের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় গ্রেডিং ও র‌্যাঙ্কিং এ শীর্ষ অবস্থানে পৌঁছাতে সক্ষম হবে মর্মে মাননীয় উপাচার্য অভিমত ব্যক্ত করেন। মাননীয় উপাচার্য বিশ্ববিদ্যালয়ের আইন-কানুন সমুন্নত রেখে শিক্ষার মান অধিকতর উন্নয়ন ও বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে এ জাতীয় কর্মশালা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে মর্মে প্রত্যাশা ব্যক্ত করেন।
আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক ড. মোহাম্মদ ওমর ফারুক এর সঞ্চালনায় কর্মশালায় চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস. এম. মনিরুল হাসান উপস্থিত ছিলেন। এতে স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক ড. নঈম উদ্দিন হাছান আওরঙ্গজেব চৌধুরী এবং ধন্যবাদ সূচক বক্তব্য রাখেন আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক ড. সুমন গাঙ্গুলী। কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সভাপতি এবং ইনস্টিটিউটের ৫৪ জন পরিচালকবৃন্দ অংশগ্রহণ করেন।