চীনের ৯১ হাজার ২০০ ডোজ টিকা চট্টগ্রামে পৌঁছেছে

চট্টগ্রামে ১৫২টি বাক্সে চীনের সিনোফার্মের তৈরি ৯১ হাজার ২০০ ডোজ টিকা পৌঁছেছে। শুক্রবার (১৮ জুন) সকালে এ টিকার চালান গ্রহণ করেন সিভিল সার্জনের নেতৃত্বে একটি টিম। বেক্সিমকো ফার্মার বিশেষ গাড়িযোগে ঢাকা সিভিল সার্জন অফিস থেকে চট্টগ্রামে নিয়ে আসা হয় এসব করোনাভাইরাস প্রতিষেধক।

সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই কোল্ড স্টোরে সঠিক পদ্ধতিতে টিকাগুলো সংরক্ষণ করা হচ্ছে। এসব টিকা বিতরণ ও প্রয়োগের ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করে এ ব্যাপারে জানানো হবে।

চট্টগ্রাম বিভাগের পাঁচটি জেলার জন্য ১ লাখ ১৪ হাজার ডোজ টিকা বরাদ্দ দেওয়া হয়েছে। এরমধ্যে চট্টগ্রাম জেলার জন্য সর্বোচ্চ ৯১ হাজার ২০০ ডোজ, কক্সবাজার জেলার জন্য ১০ হাজার ৮০০ ডোজ, রাঙ্গামাটি জেলার জন্য ৪ হাজার ৮০০ ডোজ, খাগড়াছড়ি জেলার জন্য ৩ হাজার ৬০০ ডোজ এবং বান্দরবান জেলার জন্য ৩ হাজার ৬০০ ডোজ টিকা বরাদ্দ দেওয়া হয়েছে
জানা গেছে, ৯১ হাজার ২০০ ডোজ টিকা প্রয়োগ করতে হবে ২০২৩ সালের ৪ এপ্রিলের মধ্যে। টিকার জন্য নিবন্ধনকারীরা পাবেন অগ্রাধিকার। চীন সরকারের উপহারের প্রথম দফার ৫ লাখ ডোজ করোনাভাইরাস প্রতিরোধী টিকা ১২ মে ঢাকায় আসে। দ্বিতীয় দফায় ১৩ জুন ৬ লাখ ডোজ টিকা বাংলাদেশে আসে। বাংলাদেশ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) প্রথমে সিনোফার্মের টিকার অনুমোদন দিয়েছিল।