নিরঙ্কুশ জয় পেয়েছেন বাশার আল-আসাদ

সিরিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছেন বাশার আল-আসাদ। জয়ের পর তাকে অভিনন্দন জানিয়েছে ইরান। শুক্রবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে আসাদ ও সিরিয়ার জনগণকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে বার্তা দেয়া হয়। ওই বার্তায় বলা হয়, সফলভাবে নির্বাচন অনুষ্ঠান ও তাতে জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ সিরিয়ায় শান্তি, স্থিতিশীলতা ও শান্তি প্রতিষ্ঠা এবং দেশটির পুনর্গঠন ও উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।
গত বুধবার অনুষ্ঠিত হয় সিরিয়ার প্রেসিডেন্ট নির্বাচন। এতে ৯৫.১ শতাংশ ভোট পেয়ে পুনরায় নির্বাচিত হয়েছেন বাশার আল-আসাদ। বুধবার অনুষ্ঠিত নির্বাচনে মোট ভোট পড়েছে এক কোটি ৪২ লাখ ৩৯ হাজার। এরমধ্যে আসাদের ভোট সংখ্যা ১ কোটি ৩৫ লাখ ৪০ হাজার ৩৬০। এ নিয়ে একটানা ৪র্থ বারের মতো নির্বাচিত হলেন আসাদ।
এবারের নির্বাচনে বাশার আসাদের বিরুদ্ধে লড়েছেন সরকার বিরোধী নেতা মাহমুদ আহমাদ মারেয়ি এবং সাবেক মন্ত্রী ও এমপি আব্দুল্লাহ সাল্লুম আব্দুল্লাহ। নির্বাচনে মারেয়ি চার লাখ ৭০ হাজার ২৭৬ ভোট এবং আব্দুল্লাহ দুই লাখ ১৩ হাজার ৯৬৮ ভোট পেয়েছেন। সিরিয়ার সংবিধান অনুযায়ী একজন নির্বাচিত প্রেসিডেন্ট একেকবারে সাত বছরের জন্য দেশ চালাতে পারেন।
সিরিয়া যুদ্ধের প্রথম থেকেই দেশটির সরকারকে সমর্থন দিয়ে গেছে ইরান। আসাদের বিরুদ্ধে যুদ্ধাপরাধসহ নানা অভিযোগ থাকলেও শেষ পর্যন্ত সিরিয়াতে টিকে থাকতে পেড়েছেন তিনি। এ জন্য ইরানের সমর্থনকেই দায়ি করে থাকেন পশ্চিমা নেতারা। দেশটির নির্বাচন ব্যবস্থা নিয়ে কোনো আস্থা নেই পশ্চিমা রাষ্ট্রগুলোর। তবে ইরান এরইমধ্যে এই নির্বাচনের ফলাফলকে সিরিয়ার জনগণের রায় হিসেবে স্বীকৃতি দিয়েছে। দেশটি আশা প্রকাশ করেছে, কোনো বিদেশি হস্তক্ষেপ ছাড়াই সিরিয়ার জনগণ নিজেদের সংকট সমাধান করতে পারবে।