টোকিও অলিম্পিক বাতিলের আহ্বান প্রভাবশালী জাপানি সংবাদপত্র আসাহির

টোকিও অলিম্পিক বাতিলের আহবান জানিয়েছে জাপানের প্রভাবশালী সংবাদপত্র আসাহি শিম্বুন। ২ মাসের মধ্যেই পর্দা উঠতে যাচ্ছে অলিম্পিকের। এর আগে প্রধান সাড়ির প্রথম জাপানি সংবাদপত্র হিসেবে এটির বিরোধিতা করলো আসাহি শিম্বুন। এর আগে দেশটির স্থানীয় কিছু গণমাধ্যম এর বিরুদ্ধে অবস্থান নিয়েছিল। এ খবর দিয়েছে এপি।
খবরে বলা হয়, গণমাধ্যমগুলোর এমন বিরোধিতা বড় ধরণের প্রভাব ফেলতে পারে বলে ধারণা করা হচ্ছে। টোকিও গেমসও স্থগিত করেছে দেশটি। আসাহি মূলত উদারপন্থী ধারার গণমাধ্যম। প্রায়ই এটি শাসক দলের বিরোধিতা করে থাকে।
গণমাধ্যমটি লিখেছে, এই গ্রীষ্মে অলিম্পিক আয়োজন করা যুক্তিসঙ্গত বলে আমরা মনে করি না। এই লেখার শিরোনামে লেখা হয়েছে, আমরা চাই প্রধানমন্ত্রী সুগা অলিম্পিক স্থগিত করার সিদ্ধান্ত নেক।
প্রকাশিত ওই স¤পাদকীয়তে বলা হয়েছে, টোকিও সরকার ও অলিম্পিক আয়োজকদের বিরুদ্ধে অবিশ্বাস ও প্রতিক্রিয়া ক্রমাগত বাড়ছেই। আমরা চাই প্রধানমন্ত্রী সুগা শান্তভাবে পরিস্থিতিটি বুঝতে পারবেন এবং এই আয়োজন বাতিল করবেন।
আসাহির সকালের সংস্করণের বিক্রি প্রায় ৫১ লাখ। অপরদিকে বিকেলের সংস্করণের বিক্রি প্রায় ১৬ লাখ। এটি বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ বিক্রি হওয়া সংবাদপত্র। তবে সংবাদমাধ্যমগুলোর প্রতিবাদ ছাড়া অলিম্পিক বাতিলের কোনো পরিকল্পনার কথা কোনো পক্ষ থেকেই শোনা যায়নি। বিরোধীরা বলে যাচ্ছেন, জাপানের বেশিরভাগ মানুষকেই ভ্যাকসিন দেয়া হয়নি। এমতাবস্থায় এতো বড় আয়োজনের পরিণতি ভয়াবহ হতে পারে বলে আশঙ্কা তাদের। টোকিওর আয়োজন কমিটির সিইও তোশিরো মুতো বলেন, তিনি এই সম্পাদকীয় পড়েছেন। তবে এ নিয়ে কোনো প্রতিক্রিয়া দেখাননি তিনি।