১৬৫ কিলোমিটার গতিতে উপকূলে আছড়ে পড়তে পারে ‘ইয়াস’

চলমান তীব্র তাপদাহে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ইয়াস’-এ আঘাত হানার যে আশঙ্কা করা হচ্ছে তার গতিবেগ ঘণ্টায় ১৫৫-১৬৫ কিলোমিটার হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। আগামী ২৬শে মে পশ্চিমবঙ্গ, ওড়িশা ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়টি। শনিবার ভারতের আবহাওয়া অধিদফতর (আইএমডি) থেকে এই তথ্য জানানো হয়েছে।

আইএমডি কর্মকর্তারা জানিয়েছেন, উপকূলে আছড়ে পড়ার সময় ইয়াস নামক এই ঘূর্ণিঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার। সঙ্গে থাকবে ভারী বৃষ্টিপাত।

তারা আরও বলেন, শনিবার সকালেই পূর্ব মধ্যে বঙ্গোপসাগরের উপরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। আগামীকালের মধ্যেই তা গভীর নিম্নচাপে পরিণত হবে। এর পর উত্তর এবং উত্তর পশ্চিম দিকে সরে গিয়ে সেটি ২৪ তারিখ ঘূর্ণিঝড়ে পরিণত হবে। পরবর্তী ২৪ ঘণ্টায় অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে। তার পর আরও উত্তর এবং উত্তর পশ্চিম দিকে সরে ধীরে ধীরে শক্তি বাড়িয়ে ২৬ মে সকালে পশ্চিমবঙ্গ, বাংলাদেশ এবং ওড়িশা উপকূলের কাছে পৌঁছাবে ইয়াস।

তবে ওই দিন বিকেলেই পশ্চিমবঙ্গ এবং উত্তর ওড়িশা ও বাংলাদেশ উপুকূল পেরিয়ে যাবে এই অতি শক্তিশালী ঘূর্ণিঝড়। আবহবিদরা জানিয়েছেন, ক্রমশ ওড়িশা উপকূল থেকে এই ঘূর্ণিঝড়ের মুখ সরে যাচ্ছে। ফলে, পশ্চিমবঙ্গ উপকূলের দিঘা থেকে সুন্দরবনের মধ্যেই তা আছড়ে পড়ার সম্ভাবনা বেশি।।