চবিতে Ethical Review Board এর প্রথম সভা অনুষ্ঠিত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পারিচালিত গবেষণা কার্যক্রমের নৈতিকতা ও গুণগত মানোন্নয়নের জন্য বিশ^বিদ্যালয় ইতিহাসে সর্ব প্রথম গঠিত Ethical Review Board এর প্রথম সভা ১০ ফেব্রুয়ারি ২০২১ দুপুর ২.৩০ টায় উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সভায়স ভাপতিত্ব করেন ঊঃযরপধষ জবারবি ইড়ধৎফ এর সভাপতি ও চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড.শিরীণ আখতার। এ সভায় বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নাসিম হাসান, মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ রাশেদ উন নবী, আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আবুল হোসাইন, চবি গবেষণা ও প্রকাশনা দপ্তরের পরিচালক প্রফেসর ড. আব্দুল্লাহ আলফারুক এবং চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান উপস্থিত ছিলেন।
মাননীয় উপচার্য তাঁর বক্তব্যে সভায় উপস্থিত সম্মানিত সদস্য বৃন্দকে স্বাগত জানান। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় পরিচালনায় সততা, দক্ষতা, আন্তরিকতা ও জবাব দিতিহা নিশ্চিত কল্পে বর্তমান প্রশাসন বদ্ধপরিকর। এরই ধারাবাহিকতায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এই প্রথম বিশ্ববিদ্যালয়ে পরিচালিত গবেষণা কার্যক্রমের নৈতিকতা ও গুণগত মানোন্নয়নেরজন্য ঊঃযরপধষ জবারবি ইড়ধৎফনামেএকটি বোর্ড গঠন করা হয়। এই বোর্ড গঠনের ফলে বিশ্ববিদ্যালয়ের গবেষণা কার্যক্রম অধিকতর ত্বরান্বিত হবে এবং গবেষণার গুণগত মান ও নৈতিক ভিত্তি নিশ্চিত হবে মর্মে মাননীয় উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।
সভায় বোর্ড পরিচালনার জন্য নীতিমালা নির্ধারণের বিষয়েসিদ্ধান্ত গৃহীতহয় এবং এ বিষয়ে আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আবুল হোসাইনকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়।