নতুন বছরে আসছে করোনা ‘জয়ের ফর্মূলা’

করোনার জেরে বড়দিনের আনন্দ অনেকটাই মাটি হয়েছে বিশ্ববাসীর কাছে। তবে এরই মধ্যে রয়েছে সুখের খবরও। নতুন বছরে অক্সফোর্ডের তৈরি এস্ট্রাজেনেকার কোভিড টিকা সমগ্র বিশ্বের কাছে সাড়া ফেলে দেবে। তিনটি প্রধান কারন উল্লেখ করা হয়েছে হাফপোস্টের একটি খবর অনুসারে।
প্রথমত, টেলিগ্রাফের একটি রিপোর্ট অনুুসারে অক্সফোর্ডের এই টিকা ৪ জানুয়ারির মধ্যেই বাজারে চলে আসতে পারে। এই টিকা সহজেই সঞ্চয় করে রাখা যায়। ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসে এই টিকাকে সংরক্ষণ করা যাবে। বৃটে‍নে ইতিমধ্যেই এই টিকা সংরক্ষণ করার জন্য বিশেষ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

দ্বিতীয়ত, চিকিৎসকদের মতে তাদের হাতে জয়ের ফর্মুলা চলে এসেছে। এর ফলে কোভিডের বিরুদ্ধে লড়াই আরো সহজ হবে। এই টিকা প্রথম থেকেই করোনা নির্মূলে সহায়তা করবে। এস্ট্রাজেনেকার কর্তা চিফ পাসকাল জানিয়েছেন, তিনি বিশ্বাস করেন তাদের কাছে জয়ের ফর্মূলা চলে এসেছে। দুটি ডোজ নিলেই করোনা থেকে মুক্তি পাবেন সাধারন মানুষ। তিনি আরও বলেন, এই টিকা ১০০ শতাংশ কার্যকরি ভূমিকা গ্রহণ করবে। যারা হাসপাতালে ভর্তি রয়েছেন তাদেরকেও দ্রুত রোগমুক্তি দেবে এই টিকা।
তৃতীয়ত, করোনার নতুন স্ট্রেনের বিরুদ্ধেও এই টিকা যুগান্তকারী হিসাবে কাজ করবে। কানাডার বুকে নতুন করোনার স্ট্রেন দেখা গিয়েছে। করোনার নতুন এই প্রজাতি সেখানে যথেষ্ট বেগ ফেলে দিয়েছে। বিশ্বের অন্য দেশে যাতে এই নয়া প্রজাতি ছড়িয়ে পড়তে না পারে সেজন্য সকলকে সতর্ক থাকতে বলা হয়েছে। তবে মনে করা হচ্ছে ফ্রান্স, স্পেন, ডেনমার্ক, ইতালি, আইসল্যান্ড, সুইজারল্যােন্ড, সুইডেন, নেদারল্যান্ডে এই নয়া প্রজাতির স্ট্রেনের খবর ইতিমধ্যেই মিলেছে। এর বিরুদ্ধেও কার্যকরী ভূমিকা নেবে এই টিকা।