বন্দুক, তিন রাউন্ড গুলিসহ ছিনতাই চক্রের ছয় সদস্যকে গ্রেফতার

চট্টগ্রাম নগর এলাকায় সিএনজি অটোরিকশা নিয়ে ছিনতাই করে বেড়ায় এমন একটি চক্রের মোট ছয় সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে একটি একনলা বন্দুক, তিন রাউন্ড গুলি, তিনটি টিপছোরা ও ছিনতাইকাজে ব্যবহৃত একটি সিএনজি অটোরিকশা।

সোমবার (১৪ ডিসেম্বর) পুলিশের পক্ষ থেকে তাদের গ্রেফতারের বিষয়টি জানানো হয়।

গ্রেফতার ছয় ছিনতাইকারী হলো- নুরুল হক সজীব (২৯), মো. শহীদ প্রকাশ চৌধুরী (২৭), আব্দুল খালেক (৪০) ও মো. ইব্রাহিম (৪২), মো. সাব্বির প্রকাশ হেদায়েত বিশ্বাস (৪৪) ও মোস্তাকিন হোসেন মিঠু (৩৫)।

এদের মধ্যে মোস্তাকিন হোসেন মিঠুকে ১০ ডিসেম্বর নগরের সিআরবি এলাকা থেকে এবং পরে তার দেওয়া তথ্যে মো. সাব্বির প্রকাশ হেদায়েত বিশ্বাসকে গোপালগঞ্জ জেলার মোকসুদপুর এলাকা থেকে গ্রেফতার করা হয়। রোববার (১৩ ডিসেম্বর) রাতে বাকি চারজনকে নগরের ওয়াসা মোড় এলাকা থেকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার ছিনতাইকারীদের মধ্যে নুরুল হক সজীবের বিরুদ্ধে চারটি মামলা, মো. শহীদ প্রকাশ চৌধুরীর বিরুদ্ধে দুইটি মামলা, মো. ইব্রাহিমের বিরুদ্ধে সাতটি মামলা, মো. সাব্বির প্রকাশ হেদায়েত বিশ্বাসের বিরুদ্ধে পাঁচটি ও মোস্তাকিন হোসেন মিঠুর বিরুদ্ধে সাতটি মামলা রয়েছে বলে জানিয়েছে পুলিশ।

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন বলেন, ১০ ডিসেম্বর থেকে পৃথক অভিযানে মোট ছয় ছিনতাইকারীকে গ্রেফতার করা হয়েছে। তার সকলে পেশাদার ছিনতাইকারী। চট্টগ্রাম নগরে সিএনজি অটোরিকশা নিয়ে ঘুরে ছিনতাই করে বেড়ায় তারা। কয়েকটি ছিনতাইয়ের পর বিভিন্ন এলাকায় গিয়ে আত্মগোপন করে। পরে কিছুদিন পর ফের চট্টগ্রামে আসে ছিনতাইয়ের উদ্দেশ্যে।

ওসি মোহাম্মদ মহসীন জানান, গ্রেফতার ছিনতাইকারীদের মধ্যে নুরুল হক সজীবের বিরুদ্ধে চারটি মামলা, মো. শহীদ প্রকাশ চৌধুরীর বিরুদ্ধে দুইটি মামলা, মো. ইব্রাহিমের বিরুদ্ধে সাতটি মামলা, মো. সাব্বির প্রকাশ হেদায়েত বিশ্বাসের বিরুদ্ধে পাঁচটি ও মোস্তাকিন হোসেন মিঠুর বিরুদ্ধে সাতটি মামলা রয়েছে।

ওসি বলেন, গ্রেফতার ইব্রাহিম সিএনজি অটোরিকশা চালায় এবং অন্যরা সিএনজি অটোরিকশার পেছনে বসে থাকে। তাদের ব্যবহৃত সিএনজি অটোরিকশা শনাক্ত করতে না পারা যায় মতো পেছনে লেখা গাড়ির নম্বরের উপর কালো রং লাগিয়ে দেয়। তাদের টার্গেট করা ব্যক্তিকে তার গন্তব্যে কম ভাড়ায় যাওয়ার কথা জানিয়ে সিএনজি অটোরিকশায় তুলে নিয়ে নির্জন স্থানে নিয়ে সব ছিনিয়ে নেয়।