করোনা পজিটিভ যাত্রী আনায় এয়ার এশিয়াকে লাখ টাকা জরিমানা

কুয়ালালামপুর থেকে ৯৮ জন যাত্রী নিয়ে ছেড়ে আসা এয়ার এশিয়ার একটি ফ্লাইট শনিবার মধ্যরাতের একটু আগে ঢাকায় পৌঁছায়। যাত্রীরা সবাই করোনা পরীক্ষা করিয়ে সনদ নিয়েই ফ্লাইটে উঠেছিলেন।

কিন্তু বিস্ময়কর হলেও সত্য, তাদের মধ্যে একজন যাত্রী করোনা পজিটিভ ছিলেন!

হাতে থাকা সার্টিফিকেটেই সুস্পষ্টভাবে ওই যাত্রীকে করোনা পজিটিভ হিসেবে চিহ্নিত করা হয়েছিল। অথচ কুয়ালালামপুরে তাঁকে বোর্ডিং করানোর সময় কেউ বিষয়টি লক্ষ করেনি। ফলে করোনা আক্রান্ত ‌ওই যাত্রী সাড়ে ৩ ঘণ্টা ধরে অন্য যাত্রীদের সঙ্গে আকাশযাত্রা করে ঢাকা এসে পৌঁছান। তবে কুয়ালালামপুরে ভুল হলেও ঢাকায় হেলথ ডেস্কের কর্মীরা কভিড পজিটিভ যাত্রীকে চিনতে ভুল করেননি। ওই যাত্রীকে হাসপাতালে পাঠান তাঁরা। এজন্য এয়ার এশিয়াকে জরিমানা হিসেবে গুণতে হয়েছে এক লাখ টাকা।

শাহজালাল বিমানবন্দরেরর দায়িত্বপ্রাপ্ত একজন ম্যাজিস্ট্রেট ও হেলথ ডেস্ক এসব বিষয়ের সত্যতা নিশ্চিত করেছেন।

এয়ার এশিয়ার ঢাকাস্থ প্রতিনিধি জানিয়েছেন, ঘটনায় দায়ী ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণের জন্য ইতোমধ্যে তাঁদের ম্যানেজমেন্টের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

এ ঘটনায় কেবল এয়ারলাইন্সকে জরিমানা করা হলেও যাত্রী তাঁর দায় এড়াতে পারেন না। কভিড পজিটিভের ওই যাত্রী বাংলাদেশের নাগরিক এবং একজন প্রবাসী কর্মী। করোনা পরীক্ষার পর ফল কী এসেছে তা জানারও কোনো প্রয়োজনবোধ করেননি তিনি। বোকার মতো কুয়ালালামপুর বিমানবন্দরে চলে এসেছেন।

দেশটির বিমানবন্দরে বোর্ডিংয়ের দায়িত্বে থাকা কর্মীরা যদি বুঝতে পারতেন কভিড পজিটিভ রয়েছে এমন একজন বাংলাদেশি যাত্রী আকাশযাত্রা করার জন্য চলে এসেছেন, তখন তাঁরা নিশ্চয়ই তাঁকে জামাই আদর করতেন না।