শীর্ষ তিনে মেসি, রোনালদো ও লেভানডভস্কি

২০২০ সালের ফিফা বর্ষসেরা পুরুষ ফুটবলারের তালিকায় শীর্ষ তিনে জায়গা পেয়েছেন বার্সেলোনা তারকা লিওনেল মেসি, জুভেন্টাস তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো ও চ্যাম্পিয়ন্স লিগ জয়ী বায়ার্ন মিউনিখ তারকা রবার্ট লেভানডভস্কি। দুই জার্মান ম্যানেজার য়ুর্গেন ক্লপ ও হ্যানসি ফ্লিকের সাথে বর্ষসেরা ম্যানেজার হিসেবে মনোনীত হয়েছেন আর্জেন্টাইন কোচ মার্সেলো বিয়েলসা। চূড়ান্ত বিজয়ীয় নাম জানা যাবে এ মাসের ১৭ তারিখ।

প্রায় দেড় যুগ ধরে ফুটবলীয় শ্রেষ্ঠত্বের লড়াই চালিয়া যাওয়া দুই মহাতারকা মেসি ও রোনালদো এ নিয়ে ১৩তম বারের মতো জায়গা পেয়েছেন ফিফা বর্ষসেরার শীর্ষ তিনে। তবে এই দুই মহারথীকে ছাপিয়ে এবারের আসরের কেন্দ্রবিন্দুতে আছেন অবশ্য ২০১৯-২০ মৌসুমে ট্রেবলজয়ী বায়ার্ন দলের মূল তারকা রবার্ট লেভান্ডভস্কি। লিগে ৩৪, চ্যাম্পিয়ন্স লিগে ১৫ গোলসহ গেলো মৌসুমে মোট ৫৫বার গোলরক্ষকদের পরাস্ত করেছেন এই গোলমেশিন। গেলো মৌসুমে পিএসজির হয়ে দুইটি ঘরোয়া ট্রফি জিতা এবং দলকে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে নিয়ে যাওয়া ব্রাজিলিয়ান তারকা নেইমারের জায়গা হয় নি শীর্ষ তিনে।

চলতি বছরে ৫টি ট্রফি ঘরে তুলা বায়ার্ন মিউনিখ ম্যানেজার হ্যানসি ফ্লিকের সাথে বর্ষসেরা ম্যানেজারের লড়াইয়ে আছেন লিভারপুলকে ৩০ বছর পর লিগ শিরোপা জেতানো য়ুর্গেন ক্লপ এবং ১৬ বছর পর লিডস ইউনাইটেডকে ইংলিশ প্রথম ডিভিশনে নিয়ে আসা মার্সেলো বিয়েলসা।

লিভারপুলের ব্রাজিলিয় গোলকিপার এলিসন বেকারের সাথে বর্ষসেরা গোলকিপারের সংক্ষিপ্ত তালিকায় আছেন অ্যাটলেটিকো মাদ্রিদ গোলকিপার ইয়ান ওবলাক এবং দ্বিতীয়বারের মতো ট্রেবলজয়ী বায়ার্ন গোলকিপার ম্যানুয়েল নয়্যার।

পুসকাস এওয়ার্ডের জন্য মনোনিত হয়েছে বার্নলির বিপক্ষে করা টটেনহাম তারকা হিউয়েন মিন সনের গোলটি, মায়োর্কার সাথে করা প্রাক্তন বার্সেলোনা স্ট্রাইকার লুইস সুয়ারেজের গোলটি, এবং সুয়ারেজের জাতীয় দলের সতীর্থ জর্জিয়ান ডি আরাসকেটার ফ্ল্যামেঙ্গোর হয়ে করা একটি গোল।

বর্ষসেরা নারী ফুটবলারের তালিকায় শীর্ষ তিনে জায়গা পেয়েছেন ইংলিশ ফুলব্যাক লুসি ব্রোঞ্জ, চেলসি ও ইংল্যান্ড ফরওয়ার্ড পারনিল হার্ডার এবং ফরাসি ডিফেন্ডার ওয়েন্ডি রেনার্ড।