অনলাইনে বিনামূল্যে শিক্ষাসেবা দিয়ে যাচ্ছে ‘দি প্লাটফর্ম’

এই একবিংশ শতাব্দীতে এসেও বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা প্রশ্নবিদ্ধ। আজও আমাদের শহর ও গ্রামাঞ্চলের শিক্ষা পদ্ধতিতে ব্যাপক বৈষম্য রয়ে গেছে, শহুরে শিক্ষা ব্যবস্থায়ও ঢুকে পড়েছে পুঁজিবাদ। তবে এই শিক্ষা বৈষম্য দূরীকরণ জন্য অনলাইন শিক্ষা পদ্ধতি বেশ কার্যকর, পাশাপাশি খুব সহজেই সেবাটি পাওয়া যায়। সেই স্বপ্ন নিয়েই অনলাইনে বিনামূল্যে শিক্ষাসেবা দিয়ে যাচ্ছে ‘দি প্লাটফর্ম‘।
‘দি প্লাটফর্ম‘ এর শুরুর গল্প…
এমন একটি উদ্যোগের আহ্বায়ক প্রিয়তোষ দে। সে দেশের পিছিয়ে পড়া গ্রামীন, অসচ্ছল সহ সর্বস্তরের উচ্চমাধ্যমিক এর শিক্ষার্থীদের জন্য ভালো কিছু করার চিন্তা করল। এ কাজে সে যুক্ত করল তার আরো কয়েকজন কাছের বন্ধুদের। সবাই ঠিক করল উচ্চমাধ্যমিকের সকল শিক্ষার্থীদের জন্য বিভিন্ন বিষয়ের টিউটোরিয়াল বা লেকচার ভিডিও বানাবে এবং সেগুলো সকলের জন্য সম্পূর্ণ উন্মুক্ত থাকবে। যে কেউ সেগুলো ফেসবুক বা ইউটিউব থেকে বিনামূল্যে যেকোনো সময় যেকোন স্থান এ দেখতে ও শিখতে পারবে। অনেক শিক্ষার্থীরা উচ্চমাধ্যমিক এ ৫/৬ টা প্রাইভেট কোচিং বা স্যার এর কাছে পড়ে। অনেকে আবার এত কোচিং করেও ঠিকঠাক পড়া বুঝতে পারে না। আবার অনেকের পক্ষে এতগুলো কোচিং করাও সম্ভব নয়। হোক সেটা আর্থিক বা সময় এর কারণে। আবার ইউটিউব এর অনেক চ্যানেল রয়েছে যারা উচ্চমাধ্যমিক এর বিভিন্ন বিষয়ের লেকচার ভিডিও প্রকাশ করে ঠিকই, কিন্তু এক চ্যানেল এ সব বিষয় পাওয়া যায় না । আবার একটি চ্যাপ্টার এর সকল বিষয়ের লেকচার ভিডিও প্রকাশ করতে দেখা যায় না। অনেক ক্ষেত্রে তাদের ধারাবাহিকতা না থাকার বিষয়টিও দেখা যায়। এই জিনিস গুলোকে মাথায় রেখে সর্বস্তরের শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে সুশিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে দি প্ল্যাটফর্ম এর জন্ম।
‘দি প্লাটফর্ম‘ এর উদ্যোক্তারা…
শুরুর দিকে এর উদ্যোক্তা ছিলেন মুলত ৪ জন। এরা হলেন প্রিয়তোষ দে, জয় বণিক, রাতুল পাল, সনৎ কুমার দাশ। অল্প কিছু দিনের মধ্যে আরো অনেকেই এর সাথে যুক্ত হন, যারা বর্তমানে দেশের স্বনামধন্য বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ অধ্যয়নরত আছেন।
‘দি প্লাটফর্ম‘ এর শিক্ষা কার্যক্রম…
বর্তমানে তাদের এ সেবা শুধুমাত্র উচ্চমাধ্যমিক এর বিজ্ঞান গ্রুপের জন্য পুরোদমে চালু রয়েছে। পাশাপাশি আইসিটি ও স্বল্প পরিসরে English এর লেকচার ভিডিও প্রকাশ করা হয়। পরবর্তীতে এ সেবা কমার্স ও আর্টস গ্রুপ কে নিয়ে উচ্চমাধ্যমিকের গণ্ডি পেরিয়ে মাধ্যমিক ও জেএসসি এর শিক্ষার্থীদের জন্য চালু করার পরিকল্পনা রয়েছে ‘দি প্ল্যাটফর্ম‘ পরিবারের। এছাড়াও তাদের এই ভিডিও গুলো সকলের জন্য সম্পূর্ণ উন্মুক্ত। যে কেউ ইউটিউব বা ফেসবুক থেকে বিষয়ভিত্তিক টিউটোরিয়াল দেখতে পারেন বিনামূল্যে। প্রকাশিত ভিডিও গুলোকে প্রতিটি চ্যাপ্টার অনুসারে প্লেলিস্ট হিসেবে রাখা রয়েছে ইউটিউব ও ফেসবুক এ; তাই সহজেই এগুলো খুঁজে পাওয়া যাবে।
‘দি প্লাটফর্ম‘ এ কারা ক্লাস নিচ্ছেন…
দেশের সনামধন্য বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত মেধাবী শিক্ষার্থীরাই ক্লাস নিয়ে থাকেন ‘দি প্লাটফর্ম‘ এ। এই প্রতিবেদনটি লেখা পর্যন্ত মোট ১২ জন ক্লাস নিয়েছেন ‘দি প্ল্যাটফর্ম‘ এ। এরা হলেন–প্রিয়তোষ দে(MIE, CUET), সনৎ কুমার দাশ(EEE, BUET), জয় বণিক(CE, CUET), রাতুল পাল(ETE, RUET), হৃত্তিক মুরাল অর্ণব (MIE, CUET), সাদমান মুহতাসিম (DMC), নুসরাত সুলতানা (MIE, CUET), ফারহান ইফতেখার ফাহিম(LLB, CU), সৌরভ দত্ত(EEE, CUET), তন্নী চৌধুরী (EEE, PUC), সৈকত দাশ (VIT, INDIA), আবীর পোদ্দার(Chemical Eng., BUET)। পরবর্তী তে আরো অনেকেই এর সাথে যুক্ত হচ্ছেন বলে জানিয়েছে টিম দি প্ল্যাটফর্ম।
‘দি প্লাটফর্ম‘ এর স্বপ্ন…
বর্তমানে শুধু উচ্চমাধ্যমিকের বিজ্ঞান বিভাগ এর জন্যই মূলত এসব বিষয়ভিত্তিক ভিডিও আপ্লোড করা হয় নিয়মিত। সকলের ভালোবাসা ও সমর্থন পেলে পরবর্তী তে উচ্চ মাধ্যমিক অন্যান্য গ্রুপ, এসএসসি এর সকল গ্রুপ , জেএসসি এর বিভিন্ন বিষয়ের লেকচার ভিডিও নিয়মিত প্রকাশ করার পরিকল্পনা রয়েছে তাদের। এছাড়াও দক্ষতা বৃদ্ধি মূলক বেশ কিছু কোর্সও সুলভমূল্যে প্রকাশ করার পরিকল্পনা রয়েছে পরবর্তীতে। সকলের আকুণ্ঠ সমর্থন পেলে ও পরিস্থিতি বিবেচনায় সরকার এর অনুমোদন সাপেক্ষে স্নাতক পর্যায়ের বেশ কিছু অনলাইন কোর্স ভিডিও চালু করার স্বপ্ন রয়েছে তাদের।