মুক্তিযুদ্ধের চেতনার বিরোধীরা এখনো সক্রিয়

নাগরিক ফোরামের ১৫ আগস্ট শোক দিবসের আলোচনা সভায় ব্যারিস্টার মনোয়ার হোসেন

জাতির জনক বঙ্গবন্ধুকে ও তাঁর পরিবারের সদস্যদের হত্যা করার মাধ্যমে দেশকে মুক্তিযুদ্ধের চেতনার বিপরীতে নিয়ে যেতে চেয়েছিলো তাঁর হত্যার পেছনে দেশি ও বিদেশী ষড়যন্ত্রকারীরা, তাঁরা সম্পূর্ণ সফল হতে পারেনি বটে, কিন্তু আজও তাঁরা এবং তাদের উত্তরসূরিরা ক্ষান্ত হয়নি ।

গতকাল ১৫ আগষ্ট রাতে চট্টগ্রাম নাগরিক ফোরামের আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভায় সভাপতির বক্তব্যে উপরোক্ত মন্তব্য করেন ফোরামের চেয়ারম্যান ব্যারিস্টার মনোয়ার হোসেন। যিনি বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদে স্কুল জীবনে প্রতিবাদ মিছিলে অংশ নিয়েছিলেন। ফোরামের মহাসচিব মোহাম্মদ কামাল উদ্দিনের সঞ্চালনায় এই সভায় যুক্তরাষ্ট্র থেকে চাকসুর সাবেক সাধারণ সম্পাদক জমির চৌধুরী, ঢাকা থেকে ডেপুটি এটর্নি জেনারেল অ্যাডভোকেট আবুল হাশেম, রোটারী ইন্টারন্যাশনাল জেলা-৩২৮২ এর এসিট্যান্ট গভর্ণর এ.এস.এম আজিম উদ্দিন, টিআইবির কক্সবাজার এরিয়া ম্যানেজার এজিএম জাহাঙ্গীর আলম, সৌদি আরব থেকে ফোরামের যুগ্ন মহাসচিব ডাক্তার নাহিদা খানম, কানাডা থেকে সাংবাদিক মোশাররফ হোসেন, এস এম ইকবাল জামিল, সায়েদা খানম সাইকা, কানিজ ফাতেমা লিমা, তন্দ্রা বড়–য়া, তসলিম খাঁ, আকরাম বিন এস উদ্দিন, ডাক্তার অপূর্ব পন্ডিত, অ্যাডভোকেট মাসুদুল আলম প্রমুখ আলোচনায় অংশ নেন। এতে যুক্তরাষ্ট্র থেকে সাংবাদিক তাপস বড়–য়া, আগ্রাবাদের বিশিষ্ট সমাজসেবক শওকত করিম, সাবেক শ্রমিকনেতা শহীদ উল্লাহ ও আনিসুল ইসলামসহ অনেকেই উপস্থিত ছিলেন ।

ব্যারিস্টার মনোয়ার হোসেন বলেন, দুঃখের বিষয় স্বাধীনতার ও মুক্তিযুদ্ধের চেতনার পক্ষের শক্তিগুলোর মধ্যে নেই ঐক্য, আর সৎ ও ত্যাগী নিষ্ঠাবান রাজনৈতিক কর্মী ও নেতারা রাজনীতি থেকে মূল্যায়ন না পেয়ে দূরে সরে যাচ্ছেন, রাজনীতি চলে গেছে ও যাচ্ছে সুবিধাবাদী ও দুর্নীতিবাজদের নিয়ন্ত্রণে যা বঙ্গবন্ধুর আদর্শের সম্পূর্ণ বিরোধী। এই অবস্থার পরিবর্তন ঘটাতে বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রীকে আরো কঠোর ও দৃঢ় পদক্ষেপ নেয়ার আহবান জানান।
তিনি আরো বলেন, দল মত নির্বিশেষে তাঁর প্রতি এখন দেশবাসীর নৈতিক সমর্থন রয়েছে এবং এটিকে কাজে লাগানোর জন্য তাঁকে সুচিন্তভাবে এগিয়ে যেতে হবে ।

চাকসুর সাবেক সাধারণ সম্পাদক জমির চৌধুরী বলেন, বঙ্গবন্ধু চট্টগ্রামকে খুব ভালোবাসতেন। তাঁর সুযোগ্য কন্যা চট্টগামের সার্বিক উন্নয়নে সর্বাত্মক চেষ্টা করবেন আমার বিশ্বাস। তবে চট্টগ্রাম নাগরিক ফোরামকে আরো কিছু কর্মসূচি নিয়ে এবং দায়িত্বশীল ব্যক্তিদের নিয়ে কাজ করার উপর গুরুত্ব আরোপ করে তিনি আরো বলেন, দেশের সব অঞ্চলের সমন্বিত ও ভারসাম্যপূর্ণ উন্নতির মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়ে উঠবে ।

ডেপুটি এটর্নি জেনারেল আবুল হাশেম স্বাধীনতার স্বপ্ন বাস্তবায়নে আজ সংগ্রাম চলছে এবং এই সগ্রামে চট্টগাম নাগরিক ফোরাম তাদের গঠনমূলক কর্মকান্ডের মাধ্যমে সক্রিয় অবদান রাখছেন । তিনি বঙ্গবন্ধুর হত্যাকারীরা কেউই পার পাবে না বলে মন্তব্য করেন ।

ফোরামের মহাসচিব কামাল উদ্দিন চট্টগাম উন্নয়নের আন্দোলনে মরহুম জননেতা বঙ্গবন্ধুর পরীক্ষিত সৈনিক প্রয়াত এস এম জামাল উদ্দিন ও ব্যারিস্টার মনোয়ার হোসেনের সফল নেতৃত্বে এক সময় চট্টগ্রামবাসী ঐক্যবদ্ধ হয়েছিলেন। তবে শুরু থেকে তাঁদের নেতৃত্বে গঠিত বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটি বঙ্গবন্ধুর হত্যাবার্ষিকী পালন করে ঐ হত্যার বিচার দাবিতে সোচ্চার ছিল এবং ঐ ধারবাহিকতায় বর্তমানে চট্টগ্রাম নাগরিক ফোরাম কাজ করে যাচ্ছে ।

রোটারী ইন্টারন্যাশনাল জেলা-৩২৮২ এর এসিট্যান্ট গভর্ণর এএসএম আজিম উদ্দিন বলেন, জাতির পিতার স্বপ্নের অর্থনৈতিক মুক্তির সংগ্রাম অর্জনে বঙ্গবন্ধু কন্যার পাশে অতন্দ্র প্রহরীর মতো থেকে কাজ করাটা আজ আমাদের দায়িত্ব। মুজিব কাননের ভাবনা সবার মাঝে ছডিয়ে দিতে হবে । রুখে দিতে হবে সব আগষ্টের ষড়যন্ত্র।