সিনহা’র মৃত্যু: মঙ্গলবার থেকে কাজ শুরু তদন্ত কমিটির

কক্সবাজারের টেকনাফে পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত মেজর সিনহার মৃত্যুর ঘটনায় মঙ্গলবার (৪ আগস্ট) থেকে কাজ শুরু করবে তদন্ত কমিটি। এই কমিটির নেতৃত্ব দিবেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার মিজানুর রহমান।

সোমবার (৩ আগস্ট) চট্টগ্রাম সার্কিট হাউসে এই তথ্য জানান চট্টগ্রামের বিভাগীয় কমিশনার আবুল কালাম আজাদ। তিনি আরও জানান, কমিটিতে রামু সেনানিবাসের একজন প্রতিনিধি, কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজির একজন প্রতিনিধি থাকবেন। কমিটি খুব অল্প সময়ের মধ্যেই এই ঘটনায় কার কতটা দায় সেটা বের করে প্রতিবেদন দিবে। এক্ষেত্রে দোষীদের কিছুতেই ছাড় দেওয়া হবে না বলেও জানান তিনি। এছাড়া এই বিষয়ে মঙ্গলবার সকালে তদন্ত কমিটির কক্সবাজারে প্রথম বৈঠকে বসার কথা রয়েছে।

এদিকে, কোনও দুর্ঘটনা বা পরিস্থিতির শিকার নয়, কক্সবাজারে অবসরপ্রাপ্ত মেজর সিনহা রাশেদকে সরাসরি হত্যা করা হয়েছে বলে অভিযোগ তার পরিবারের। নিহত সিনহার মা নাসিমা আক্তার জানিয়েছেন, ঘটনার পর টেকনাফ থানার ওসি ফোন দিয়ে সিনহার নানা বিষয়ে খোঁজ নিলেও তার নিহত হবার খবর গোপন করে গেছেন। এই ঘটনার দ্রুত তদন্ত ও বিচারের দাবি করেছেন তারা।

এর আগে, রবিবার (২ আগস্ট) স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানান, টেকনাফে পুলিশের গুলিতে সাবেক সেনা কর্মকর্তা নিহতের ঘটনায় তদন্ত চলছে। প্রতিবেদন পাওয়ার পর নেয়া হবে ব্যবস্থা।

এছাড়া, এ ঘটনায় রবিবার বাহাছরা পুলিশ ফাঁড়ির ইনচার্জ লিয়াকতসহ ২০ পুলিশ সদস্যকে প্রত্যাহার করা হয়েছে।

উল্লেখ্য, শুক্রবার (৩১ আগস্ট) রাত সাড়ে ১০টার দিকে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কে ‘গাড়ি তল্লাশি’কে কেন্দ্র করে পুলিশের গুলিতে সাবেক মেজর সিনহা নিহত হন। রবিবার বিকালে যশোরে নিজ গ্রামে সাবেক ওই সেনা কর্মকর্তার দাফন সম্পন্ন হয়।