চট্টগ্রাম নাগরিক ফোরামের ভার্চুয়াল সভা অনুষ্টিত

চট্টগ্রামে চিকিৎসার উন্নতি, জলাবদ্ধতা নিরসন ও কালুরঘাটে নতুন সেতু জরুরীভাবে নির্মাণ করতে হবে ২৫ শে জুলাই রাত সাড়ে নয়টার সময় চট্টগ্রাম নাগরিক ফোরামের ভার্চুয়াল সভা অনলাইনের মাধ্যমে অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন ফোরামের চেয়ারম্যান ব্যারিস্টার মনোয়ার হোসেন। সভায় চট্টগ্রামের করোনা চিকিৎসার সেবার মান
উন্নতি, সরকারিভাবে ফিল্ড হাসপাতাল করা, জরুরী ভিত্তিতে জলাবদ্ধতার মেগাপ্রকল্পের বাস্তবায়ন, ও কর্ণফুলীর কালুরঘাটের রেল ও গাড়ী সংযুক্ত সেতু নির্মাণের আহ্বান জানিয়ে ভার্চুয়াল সভায় অনলাইনে আলোচনা অংশ নেন ভাইস চেয়ারম্যান শাহরিয়ার খালেদ ফোরামের মহাসচিব মো. কামাল উদ্দিন, সৌদি আরব থেকে অংশ নেন ফোরামের যুগ্ম মহাসচিব ডা. নাহিদা খানম শিমু, আকরাম হোসেন, সাদিয়া খানম সায়কা, শহীদুল ইসলাম কাজল, শওকত করীম, সাইফুর রহমান মাসুদ, কানিজ ফাতেমা, বি জি এম ই এর মোহাম্মদ আতিক, মনোবাঘিকার সংস্থার এডভোকেট জিয়া হাবীব আহসান, তসলিম খাঁ, ডা. অপূর্ব পন্ডিত, তন্দ্র বড়ুয়া,, এস এম একরামুল হক সহ আরো অনেকে। ভার্চুয়াল সভায় বক্তারা বলেন, ২০১৫ সালে চট্টগ্রাম নাগরিক ফোরাম প্রতিষ্ঠার পর হতে ব্যারিস্টার মনোয়ার হোসেনের নেতৃত্বে চট্টগ্রামের চলমান সমস্যা সমাধানের দাবীর পাশাপাশি জলাবদ্ধতা নিরসনের দাবীতে আন্দোলনের পাশাপাশি ২০১৭ সালে ৯ই জুন চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীকে জলাবদ্ধতা নিরসনের জন্য বাজেট দেওয়ার আহ্বান জানিয়ে এক স্মারকলিপি প্রদান করা হয়েছিল। নাগরিক ফোরামের স্মারকলিপির প্রেক্ষিতে মাননীয় প্রধানমন্ত্রী ৯ই জুলাই জলাবদ্ধতার নিরসন কল্পে চট্টগ্র্রাম উন্নয়ন কর্তৃপক্ষের অনুকুলে ৫ হাজার ৬ শত ১৬ কোটি টাকা এবং সিটি কর্পোরেশনকে অতিরিক্ত ২ হাজার কোটি টাকা বরাদ্ধে প্রদান করেছিলেন। তার জন্য চট্টগ্রাম নাগরিক ফোরামের পক্ষে মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে স্মারক লিপি প্রদান করা হয়েছিল। জলাবদ্ধতার জন্য পর্যাপ্ত পরিমাণ বাজেট দিলেও অদ্যবধি জলাবদ্ধতা নিরসন হয়নাই। নাগরিক ফোরামের চেয়ারম্যান ব্যারিস্টার মনোয়ার হোসেন বলেন, দ্রুত গতিতে জলাবদ্ধতার মেগা প্রকল্প বাস্তবায়ন করতে হবে। অন্যদিকে করোনা রোগীদের চিকিৎসার ক্ষেত্রে চট্টগ্রামবাসী অবহেলার শিকার হচ্ছে। তা বিবেচনায় এনে পর্যাপ্ত পরিমাণ চিকিৎসার ব্যবস্থা করতে হবে। বিশেষ করে অনতিবিলম্বে কর্ণফুলী নদীতে কালুরঘাটের দ্বিতীয় সেতু নির্মাণ করে বোয়ালখালীবাসি তথা দক্ষিণ চট্টগ্রামের যোগাযোগ ব্যবস্থা উন্নত করতে হবে।
চট্টগ্রামের সার্বিক চিকৎসা ব্যবস্থার উন্নয়ন এবং সরকারিভাবে অত্যাধুনিক মানের নতুন কয়েকটি হাসপাতাল চট্টগ্রামের জন্য এখন সময়ের দাবি । এসব ইসু নিয়ে শিগ্রই ফোরামের উদ্যোগে এক নাগরিক মতবিনিময় সভা হবে । mসভায় চট্টগ্রামের বিশিষ্ট সমাজসেবী ও উন্নয়ন আন্দোলনের অন্যতম নেতা শেখ মোহাম্মদ জাহাঙ্গীর ও ফোরামের অন্যতম ভাইস চেয়ারম্যান মোহাম্মদ উল্লাহর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয় এবং তাদের জন্য স্মরণ সভা করার সিদ্ধান্ত নেয়া হয়।