‘কিশোর বাংলা’ ‘ঈদুল আযহা, ২০২০’ সংখ্যা

বিনামূল্যে পড়তে পারেন এই লিংকে www.kishorebangla.comএ ১১ই জুলাই, ২০২০ হতে সকলে বিনামূল্যে পড়তে পারবে এই সংখ্যাটি।
বর্ষার ধারার সাথে সাথে চলে আসছে আমাদের আরেক উৎসব ঈদ-উল-আযহা।

আমরা সবাই করোনাভাইরাসের কারণে একটা কঠিন সময়ের ভেতর দিয়ে যাচ্ছি। তাই, এবারের কোরবানির ঈদটা রোজার ঈদের মতোই অত্যন্ত সতর্কভাবে পালন করতে হবে। এই ঈদ ও অবসরকে আরও আনন্দময় করতে ‘কিশোর বাংলা’ নিয়ে এসেছে বর্ধিত কলেবরে ‘ঈদুল আযহা, ২০২০’ সংখ্যা ।

এই সংখ্যায় উপন্যাস লিখেছেন আহসান হাবীব, প্রশান্ত ভৌমিক প্রমুখ। গল্প লিখেছেন শাহজাহান কিবরিয়া, নাসরীন মুস্তাফা, ইনাম আল হক, আব্দুল হাই মিনার, দেবাশিষ ভট্টাচার্য, মাসুদ আনোয়ার, দেবব্রত মুখোপাধ্যায় সহ আরও অনেকে। ছড়া লিখেছেন দেলওয়ার বিন রশিদ, আবু মুসা চৌধুরী, এয়াকুব সৈয়দ, মহীবুল আজিজ, হোসনে আরা হেনা প্রমুখ। এছাড়াও আছে সুজন বড়ুয়ার বর্ষা রচনা, ডঃ সজল আশফাকের স্বাস্থ্য রচনা সহ নিয়মিত অনেক বিভাগ। আরও থাকছে সত্যজিৎ বিশ্বাসের নতুন একটি রম্য বিভাগ ‘বাংলার হাসি’ এবং মোস্তফা মামুনের রচনা ও সব্যসাচী চাকমার আঁকায় নতুন গ্রাফিক নভেল। বিভিন্ন বিষয়ে অনেক তথ্যবহুল সব প্রবন্ধ তো থাকছেই।

বর্তমান করোনাভাইরাসের প্রাদুর্ভাব ও সংক্রমণের কারণে পাঠকদের জন্য ঘরে বসেই কিশোর বাংলা’র এই ঈদুল আযহা, ২০২০ সংখ্যাটি পড়ার সুযোগ তৈরির জন্যই এই উদ্যোগ। বর্তমান পরিস্থিতির উন্নতি হলে কিশোর বাংলা’র অফিসে যোগাযোগ করলে মুদ্রিত সংখ্যাটি পাঠিয়ে দেয়া হবে গ্রাহকের ঠিকানায়।

আমরা সবাই কোরবানির ঈদের জন্য অনেক আগ্রহ নিয়ে অপেক্ষা করি। এসময়ে অনেক সুন্দর সুন্দর পশু দেখা যায়। কোরবানি কিন্তু শুধু গোশত খাবার জন্য দেয়া হয় না। বরং নিজের ভেতরের সকন খারাপকে ধুয়ে মুছে ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয়ে ভালোত্বকে জাগ্রত করাই এর মুল উদ্দেশ্য। তাই তোমাদের যাদের পরিবারে কোরবানি হবে তারা অবশ্যই দরিদ্র মানুষ, আত্মীয়স্বজন ও প্রতিবেশিদের দিকে বিশেষ মনোযোগ দিবে।

এবার কিন্তু অনেক সতর্ক থাকতে হবে। বাবার সাথে পশুর হাটে যাবার জিদ তো করবেই না বরং বড়দেরকেও হাটে না গিয়ে অনলাইনে পশু কিনতে অথবা গ্রামের বাড়িতে আত্মীয়স্বজনের মাধ্যমে কোরবানি করতে উৎসাহিত করো। আর যারা নিজ বাড়িতেই কোরবানি করবে, তারাও যতোটা সম্ভব সতর্ক থাকবে এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে খেয়াল রাখবে। যদি এখন আমরা একটু সতর্ক হই, তাহলে আগামীর ঈদগুলো অনেক সুন্দর হবে।

এখন বর্ষাকাল চলছে। বৃষ্টি দেখতে, বৃষ্টিতে ভিজতে আমরা অনেকেই পছন্দ করি। বর্ষা আমাদের মনে অন্যরকম একটা ভালোলাগা সৃষ্টি করে। তবে এসময়ে কিন্তু নানা অসুখবিসুখ হতে পারে। তাই, একটু নিজের দিকে খেয়াল রেখো।

স্কুল-কলেজ এখনও বন্ধ। বন্ধ আরও বেশ কিছু দিন থাকবে। বন্ধুরা, আগেও বলেছি- এই অবসর সময়টায় পড়াশুনার পাশাপাশি সৃজনশীল কাজ যেমন; গান শিখা, ছবি আঁকা, বই পড়া, কোনো কিছু বানানো অথবা ডাইরি লেখায় মনোযোগ দাও। অবসরের এই কাজগুলোর হাত ধরেই হয়তো সাফল্য তোমাদের ধরা দিবে।

করোনাভাইরাসজনিত সতর্কতায় কিন্তু একটুও ছাড় দেবেনা। বারে বারে হাতমুখ ধোবে, বাইরে যাবার সময় অবশ্যই বাসার সবাই মাস্ক ও গ্লাভস পরবে আর বাসায় এসেই ভালোভাবে সবাই পরিষ্কার হয়ে নেবে। ঘনঘন পানি খাবে এবং অবশ্যই ঠাণ্ডা কিছু যেমন; আইসক্রিম, বরফ বা ঠাণ্ডা পানি খাবে না। সর্বোপরি, যতোটা সম্ভব ঘরেই থাকবে। ঈদে অনলাইনে বা ফোনেই একে অপরের খোঁজ নেবে।