ব্রডব্যান্ড ইন্টারনেটের সর্বোচ্চ দাম নির্ধারণ করে দিলো বিটিআরসি

সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেটের এক দর নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন )। এতে ৫ মেগাবাইট পার সেকেন্ড (এমবিপিএস) গতির ব্রডব্যান্ড ইন্টারনেটের সর্বোচ্চ দাম নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা।

দেশের সব প্রান্তে এ গতির ইন্টারনেট সেবা দিতে এর বেশি দাম নিতে পারবেন না সেবাদাতা প্রতিষ্ঠানগুলো। রোববার বিটিআরসি কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে ‘এক দেশ এক রেট’ ট্যারিফ উদ্বোধন করা হয়।

বিটিআরসি’র মহাপরিচালক (সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস) ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ এ ট্যারিফ প্ল্যান উপস্থাপন করেন। ট্যারিফ প্ল্যান অনুযায়ী ইউনিয়ন পর্যায়ের গ্রাহক সর্বনিম্ন ৫ এমবিপিএস ইন্টারনেট সংযোগ ৫০০ টাকায় নিতে পারবেন।

অপরদিকে ১০ এমবিপিএস গতির ব্রডব্যান্ড ইন্টারনেটের মূল্য ধরা হয়েছে ৮০০ টাকা এবং ১৫ এমবিপিএসের মূল্য হবে সর্বোচ্চ ১০০০ টাকা। আর ২০ এমবিপিএস সংযোগে সর্বনিম্ন ১১০০ টাকা থেকে ১২০০ টাকা বেঁধে দেয়া হয়েছে।

নাসিম পারভেজ জানান, স্থানীয় পর্যায়ে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার-আইএসপির মধ্যে সমন্বয়হীনতা দূর করে বৈদেশিক বিনিয়োগ আকর্ষণ করার পাশাপাশি প্রান্তিক পর্যায়ের ব্রডব্যন্ড ইন্টারনেট গ্রাহকদের স্বার্থ রক্ষায় ‘এক দেশ এক রেট’ ট্যারিফ চালু করলো বিটিআরসি। এর মাধ্যমে ইনফো সরকার-৩ প্রকল্পের মাধ্যমে ইউনিয়ন পর্যায়ে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ নিয়ে যাওয়ার পথ সুযোগ হলো।

ট্যারিফ নির্ধারণে গঠিত কমিটি আইটিসি, এনটিটিএন, আইআইজি ও আইএসপিগুলোর সঙ্গে একাধিক বৈঠকের পর নতুন এ দাম নির্ধারণ করা হয়েছে।

বিটিআরিসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. আফজাল হোসেন, বিটিআরসি’র ভাইস চেয়ারম্যান সুব্রত কুমার মৈত্র, আইএসপিএবি সভাপতি আমিনুল হাকিম, বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক ড. রফিকুল মতিন, ফাইবার অ্যাট হোমের চেয়ারম্যান মইনুল হক সিদ্দিকীসহ খাতসংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।