রিয়াজউদ্দিন বাজারে ঝুঁকিপূর্ণ বসবাস রোধে সচেতনতা মূলক প্রচারণা

চট্টগ্রাম নগরীর রিয়াজউদ্দিন বাজারে বাণিজ্যিক ভবনে অবৈধভাবে বসবাসকারী ব্যবসায়ীদের সচেতন করার উদ্দেশ্যে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) ও জেলা প্রশাসন,চট্টগ্রাম যৌথভাবে সচেতনতামূলক প্রচারণা  চালিয়েছে। উক্ত প্রচারণায় মাকিং ও লিফলেট বিতরণ করা হয়েছে।

 

সিডিএ’র চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছের নির্দেশে বুধবার (৩ জুন) সকাল ১০টায় রিয়াজউদ্দিন বাজার এলাকায় জেলা প্রশাসনের  সহকারী কমিশনার(ভূমি) এ.এফ.এম. শামীম ও সিডিএ’র অথরাইজড অফিসার তানজিব হোসেনের নেতৃত্বে এ প্রচারণা চালানো হয়।

 

এসময় মাইকিং করে সকলের উদ্দেশ্যে জানানো হয়, সম্প্রতি অগ্নিকান্ডের ঘটনায় রিয়াজউদ্দিন বাজার, তামাকুন্ডি লেইন এবং তৎসংলগ্ন এলাকায় বিদ্যমান বানিজ্যিক ভবনের উপরের তলায় অবৈধভাবে মানুষ বসবাস করছেন যা সিডিএ ও জেলা প্রশাসন অবগত হয়েছেন। ফলে আগুন কিংবা যে কোনো প্রাকৃতিক দুর্যোগে জানমালের ক্ষয়ক্ষতির আশংকা বৃদ্ধি পাচ্ছে। তাই দুর্ঘটনা এড়াতে বাণিজ্যিক ভবনের উপরের তলায় অবৈধভাবে বসবাস হতে বিরত থাকতে ভবন মালিক ও ব্যবসায়ীদের অনুরোধ করা হয়। অন্যথায় সিডিএ ও জেলা প্রশাসন যৌথভাবে আইনানুগ ব্যবস্থা নিবে।

 

এছাড়াও অগ্নিকাণ্ডের মতো দুর্ঘটনা এড়াতে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে অগ্নি নিরাপত্তা নির্দেশিকা সম্বলিত লিফলেট বিতরণ করা হয়।

 

এ সময় আরও উপস্থিত ছিলেন, সিডিএ’র সহকারী অথরাইজড অফিসার মোহাম্মদ ওসমান, সহকারী অথরাইজড অফিসার হামিদুল হক, উচ্চমান সহকারী  সেলিম উদ্দিন, ভবন পরিদর্শক মো: তোফায়েল হোসেন, এ এস এম মিজান, সৈকত চন্দ্র পাল, গৌরাঙ্গ চন্দ্র পাল, শাহাদাত হোছাইন, বিমান বড়ুয়া, অফিস সহকারী শহিদুল ইসলাম, অফিস সহায়ক মো: আবুল বশর, মিজানুর রহমান, মো: এজাহার মিয়া, নিজাম উদ্দিন প্রমুখ।

 

উল্লেখ্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স দপ্তর এবং তামাকুন্ডি লেইম বণিক সমিতির নেতৃবৃন্দের বক্তব্য হতে জানা যায় তামাকুমণ্ডি লেনের ১১০টি মার্কেট ইমারত নির্মাণ বিধিমালা না মেনে করা হয়েছে। এছাড়া অগ্নিকাণ্ডের ঘটনায় সিডিএ কর্তৃক গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন আগামী বৃহস্পতিবার সিডিএ’র চেয়ারম্যান বরাবর হস্তান্তর করা হবে।