চবি জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের উদ্যোগে ডিএনএ দিবস ২০২৪ উদ্যাপিত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের উদ্যোগে ডিএনএ এর গঠন আবিষ্কারের ৭ দশক পূর্তি উপলক্ষ্যে ২৫ এপ্রিল ২০২৪ দিনব্যাপি বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে ডিএনএ দিবস ২০২৪ উদ্যাপিত হয়েছে। এ দিন বেলা ১১:০০ টায় উক্ত বিভাগের লেকচার হলে Making Sense of Your DNA: The Master Molecule of Life – শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্যের রুটিন দ্বায়িত্বপ্রাপ্ত চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে, চবি মাননীয় উপ-উপাচার্য (প্রশাসন) প্রফেসর ড. মোঃ সেকান্দর চৌধুরী ও চবি জীববিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ তৌহিদ হোসেন।
চবি জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের সভাপতি প্রফেসর ড. লায়লা খালেদার (আঁখি) সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের বরিষ্ঠ শিক্ষক এবং জাতীয় ফরেনসিক ডিএনএ প্রোফাইলিং ল্যাবরেটরীর কারিগরী উপদেষ্টা প্রফেসর ড. শরীফ আক্তারুজ্জামান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চবি জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ আল-ফোরকান।
চবি উপাচার্যের রুটিন দ্বায়িত্বপ্রাপ্ত চবি উপ-উপাচার্য (একাডেমিক) তাঁর বক্তব্যে উপস্থিত সকলকে শুভেচ্ছা ও স্বাগত জানান। তিনি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়ে সেমিনার আয়োজন করায় আয়োজকদের আন্তরিক ধন্যবাদ জানান। উপ-উপাচার্য (একাডেমিক) জীববিজ্ঞান অনুষদের শিক্ষার্থীদের মাঝে ডিএনএ নিয়ে যে উচ্ছ¡াস এবং জানার আগ্রহ দেখে সন্তোষ প্রকাশ করেন। তিনি ডিএনএ গবেষণায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগ এর চলমান প্রকল্প সমূহের প্রশংসা করেন এবং আরও নানামুখী গবেষণা বৃদ্ধি করার জন্য উৎসাহ প্রদান করেন। তিনি শিক্ষক-গবেষক ও শিক্ষার্থীদের জ্ঞান-গবেষণায় অধিকতর মনোযোগী হয়ে দেশের কল্যাণে ভূমিকা রাখার আহবান জানান এবং সেমিনারের সার্বিক সাফলতা কামনা করেন।
উল্লেখ্য, মানব ইতিহাসে ডিএনএ এর গঠন আবিষ্কারের প্রভাব নিয়ে প্রথম পর্যায়ে উক্ত বিভাগে আয়োজন করা হয় কুইজ, পোস্টার প্রদর্শনী, ফটোগ্রাফি প্রতিযোগিতা, ডকুমেন্টারি ও ভিডিও প্রতিযোগিতা ইত্যাদি। দ্বিতীয় পর্যায়ে দিনব্যাপী আয়োজনের মূল আকর্ষণ ছিল “জনপ্রিয় বিজ্ঞান কক্তৃতা”। অনুষ্ঠানে বিভিন্ন প্রতিযোগিদের মাঝে পুরস্কার প্রদান করা হয়। উক্ত প্রতিযোগিতাসমূহে বিচারক হিসেবে দ্বায়িত্ব পালন করেন প্রফেসর ড. সাইদুল ইসলাম সোহেল, প্রফেসর ড. শেখ বখতিয়ার উদ্দিন, প্রফেসর ড. মনজুরুল কিবরিয়া, প্রফেসর ড. লুলু ওয়াল মারজান, প্রফেসর ড. এস এম রফিকুল ইসলাম, প্রফেসর ড. এ এম আবু আহমেদ, প্রফেসর ড. মাসুদুল আজাদ, প্রফেসর ড. আদনান মান্নান ও প্রফেসর ড. মো: মাহবুব হাসান। পোস্টার প্রেজেন্টেশন পর্বের ফলাফল ঘোষণা করেন জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের প্রফেসর ড. নাজনীন নাহার ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিভাগের শিক্ষার্থী সিলভীয়া নাজনীন ও তাসলিম সুলতানা।
সেমিনারে উক্ত অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ, চবি জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের শিক্ষকবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ, আমন্ত্রিত অতিথিবৃন্দ ও সংশ্লিষ্ট ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।