গাজায় ইসরাইলি বর্বরতায় নিহত ৩৩ হাজার ছাড়াল

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরাইলি বাহিনীর হামলায় গত ২৪ ঘণ্টায় আরও ৬২ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ নিয়ে গেল বছরের ৭ অক্টোবর থেকে ইসরাইলি বাহিনীর বর্বরোচিত হামলায় নিহতের সংখ্যা ৩৩ হাজার ছাড়িয়েছে।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, নিহত ফিলিস্তিনির সংখ্যা ৩৩ হাজার ৩৭ জন। নিহতদের ৭০ শতাংশের বেশির নারী ও শিশু।

প্রতিবেদন মতে, গাজায় এখন পর্যন্ত প্রাণ গেছে ১৩ হাজারের বেশি শিশু ও আট হাজার ৪০০ নারীর। বিভিন্ন ভবনের ধ্বংসস্তূপে চাপা পড়া অনেকেই নিখোঁজ হয়েছেন, যারা মারা গেছেন বলে ধরে নেয়া হয়েছে। অন্যদিকে হামলায় আহত হয় অন্তত ৭৫ হাজার ৬৬৮ জন।

৭ অক্টোবর ইসরাইলের দক্ষিণাঞ্চলে ভয়াবহ হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। হামলায় ১১৩৯ জনকে হত্যা এবং ২৫০ জনকে জিম্মি করে নিয়ে যায় হামাস। এ ঘটনার পর নিরাপত্তা ইস্যুতে ব্যাপক সমালোচনার মুখে পড়েন নেতানিয়াহু সরকার।

হামাসের ওই হামার পর গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরাইল। হামাসের সঙ্গে যুদ্ধ শুরু পর গত বছরের নভেম্বরে কাতারের মধ্যস্থতায় ১০০ জন জিম্মিকে মুক্তি দেয় হামাস। অন্যদিকে এসব জিম্মিদের বিনিময়ে ইসরাইলের কারাগারে বহুদিন ধরে বন্দি থাকা বেশকিছু ফিলিস্তিনিদের মুক্তি দেয় তেল আবিব।