সাকিবের কিংস পার্টিতে যোগদান নিয়ে যা বললেন ওবায়দুল কাদের

কিংস পার্টিখ্যাত বিএনএমে যোগ দিয়েছিলেন ক্রিকেটার ও বর্তমানে আওয়ামী লীগের সংসদ সদস্য সাকিব আল হাসান। গণমাধ্যমে একটি ছবি আসা প্রসঙ্গে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আমি বিষয়টা গণমাধ্যমে দেখেছি। এ সম্পর্কে আমার কিছু জানা ছিল না। এখন তিনি আওয়ামী লীগের টিকিটে জয়লাভ করেছেন।

মঙ্গলবার (১৯ মার্চ) রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, এখন সাকিব আওয়ামী লীগের টিকিটে জয়লাভ করেছেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন চাওয়ার সময়ই তিনি দলের প্রাথমিক সদস্য হন। তার আগে দলের কেউ ছিলেন না। এর আগের বিষয়টি আমাদের জানা নেই।

তিনি আরও বলেন,

সরকারি দল কিংস পার্টি করতে যাবে কেন? নির্বাচন সামনে রেখে অনেক রাজনৈতিক দলের ফুল ফুটে। কোনটা কিংস পার্টি, কোনটা প্রজা পার্টি, সেটা তো আমাদের জানা নেই। স্বাধীন নির্বাচন কমিশন; কাকে নিবন্ধন দেবে, সেটা তাদের ব্যাপার। নির্বাচনের আগে ফুল ফুটেছিল বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম)। তাদের নিবন্ধন দিয়েছে ইসি, সেটা ইসিকে জিজ্ঞাসা করুন। এখানে তো আওয়ামী লীগের কোনো প্রকার সহায়তা, অনুরোধ ছিল না বা ভীতিও দেখানো হয়নি।

দেশের গণতন্ত্র পুনরুদ্ধারে বন্ধুপ্রতিম রাষ্ট্রের সহযোগিতা চেয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান বলেছেন, বন্ধুপ্রতিম রাষ্ট্রের সহযোগিতায় আমরা দেশকে অল্প সময়ের মধ্যে স্বাধীন করতে পেরেছি। আজকে দেশের গণতন্ত্র পুনরুদ্ধারেও আমরা বন্ধুপ্রতিম রাষ্ট্রের সহযোগিতা কামনা করছি। আওয়ামী লীগ যদি একদলীয় শাসনের জন্য বন্ধুরাষ্ট্রের সহায়তা চায়, আমরা বাংলাদেশে একটি গণতান্ত্রিক সরকার গঠনের জন্য বন্ধুরাষ্ট্রের সহায়তা চাই। সোমবার ১৮ নভেম্বর ঢাকা মহানগর বিএনপির নেতা আনোয়ারুজ্জামানকে দেখতে গিয়ে সাংবাদিকদের এসব কথা বলেন।

আজ সাংবাদিকরা মঈন খানের ভারতের সহায়তা চাওয়া প্রসঙ্গে ওবায়দুল কাদেরের কাছে জানতে চাইলে তিনি বলেন,

আমাদের গণতন্ত্র তো ঠিকই আছে। ক্ষমতায় বসানোর মালিক জনগণ। জনগণের সমর্থন ছাড়া সরকার পরিবর্তন সম্ভব নয়।

বিএনপিকে ভাঙা হচ্ছে মঈন খানের এমন অভিযোগ প্রসঙ্গে ওবায়দুল কাদের আরও বলেন, বিএনপিকে আমরা ভাঙতে যাব কেন? আমাদের কী কোনো দুর্বলতা আছে যে, বিএনপি থেকে লোক এনে পূরণ করতে হবে। আওয়ামী লীগে তো কোনো দুর্ভিক্ষ নেই। এখানেই তো অনেক লোক রয়েছেন।

বিএনপির ইফতার পার্টি সম্পর্কে তিনি বলেন,

তাদের ইফতার পার্টি বলবো নাকি গীবত পার্টি বলবো? সেখানে আল্লাহর গুণকীর্তন হয় না, সরকারের অন্ধ সমালোচনা করা হয়। ক্ষমা আমাদের কাছে কেন তাদের চাইতে হবে? তাদের নেতারা ক্লান্ত, কর্মীরা হতাশ। এ অবস্থায় গলাবাজি ছাড়া কোনো পণ্য-রশদ তাদের নেই। তারা অপপ্রচার বন্ধ করুক, তাহলে ক্ষমা চাওয়ায় যেতে হবে না। আমরা গায়ে পড়ে কিছু বলতে যাব না।

মেয়াদোত্তীর্ণ কমিটির সহযোগী সংগঠনগুলোর সম্মেলনের ব্যাপারে শেখ হাসিনার সভাপতিত্বে নির্বাহী কমিটির সভায় সিদ্ধান্ত হবে, সে সভা হতে পারে ঈদের পর বলেও জানান তিনি।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন,

পণ্যের উর্ধ্বগতি রুখতে বাজার তদারকি হচ্ছে। কিছু পণ্যের দাম কমেছে। অন্যান্য পণ্যের দামও কমবে, সরকারের চেষ্টায় সামান্যতম কমতি নেই। সর্বাত্মক চেষ্টা চলছে। অপেক্ষা করুন, ফল পাওয়া যাবে।

প্রসঙ্গত: বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদের বাসায় গিয়ে কিংস পার্টিখ্যাত বিএনএমে যোগ দিয়েছিলেন ক্রিকেটার ও বর্তমানে আওয়ামী লীগের সংসদ সদস্য সাকিব আল হাসান। নির্বাচনের আগে নতুন এ দলে যোগ দিতে মেজর হাফিজের হাতে আবেদন ফরম তুলে দিয়েছিলেন ক্রিকেটের বিশ্বসেরা এ অলরাউন্ডার। এ ধরনের একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ঘুরপাক খাচ্ছে। ফলে ফের রাজনীতির আলোচনায় কিংসপার্টি।