কবিতার ভাষা তাঁর আবেগের শৃঙ্খলিত বিবরণ

কাজী জাহাঙ্গীরের ‘বেয়োনেট ইউক্যালিপটাসের’ কবিতার বই এর পাঠ উন্মোচনে বক্তারা

নিজস্ব প্রতিবেদক:: প্রকাশিত হয়েছে প্রবাসী লেখক কাজী জাহাঙ্গীরের ‘বেয়োনেট ইউক্যালিপটাসের’ কাব্যগ্রন্থের পাঠ উন্মোচন ও প্রীতি আড্ডা সম্প্রতি নিউজ চট্টগ্রাম মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

শিক্ষাবিদ ফেরদৌস আরা চৌধুরীর সভাপতিত্বে পাঠচক্রে অংশ নেন লেখক ও দৈনিক প্রিয় চট্টগ্রামের নির্বাহী সম্পাদক মির্জা ইমতিয়াজ শাওন, বইটির লেখক কাজী জাহাঙ্গীর, সাংবাদিক ও সংগঠক জাহেদ কায়সার, জলছবি সম্পাদক সৈকত শুভ্র, জয়যাত্রা সম্পাদক শাদ ইরশাদ, চলচ্চিত্র নির্মাতা মোহাম্মদ কামাল, শ্রমিক নেতা নূরুল ইসলাম সবুজ, লেখক-শিক্ষাবিদ সালাম সৌরভ, মুহাম্মদ দেলোয়ার হোসেন প্রমূখ। এবারের মহান একুশে বই মেলায় বইটি এসেছে স্বনামধন্য চন্দ্রবিন্দু প্রকাশনি থেকে।

আলোচকরা বলেন, কাজী জাহাঙ্গীর একজন সৃজনশীল লেখক, কবি ও গল্পকার। তাঁর লেখায় সমাজের অসংগতিগুলো চিহ্নিত করার জন্য যেন তাঁর লেখালেখি। রাজনীতি সচেতন এ কবির কবিতায় উঠে এসেছে রাজনৈতিক নৈরাজ্য, নষ্টালজিক হাহাকার, প্রবাস জীবনে কাটানো প্রকৃতি যাপন ও স্ববোধ উৎসারিত জিজ্ঞাসাগুলো। কবিতার ভাষা তাঁর আবেগের শৃঙ্খলিত বিবরণ যেন। প্রবাসী বলেই হয়তো কবিতায় দেশপ্রেম দারুণভাবে ফুটেছে কবিতায়। দেশের ইতিহাস, ঐতিহ্য তাঁর মনকে নাড়া দিয়ে যায়, সেটাই বেশ প্রকট কবিতায়। অন্ত্যমিল যুক্ত কিছু পদ্য খুব দারুণ ছন্দময়। কবি উবেয়োনেট ইউক্যালিপটাসের উৎসর্গপত্রে প্রথম দশকে লিখতে আসা এক ঝাঁক তরুণেদের নামগুলো নিতে ভুলেননি। লেখার জন্য সেই দুরন্ত সময়গুলোকে মনে করিয়ে দিতে পারার মাঝেও আছে দক্ষতার ছাপ৷ কবির জন্য শুভ কামনা, লেখার কলম চলুক অনবরত। কাজী জাহাঙ্গীরের লেখার ধারা অব্যহত থাক এ কামনা করেন সবাই। পরে সমকালীন বিষয় নিয়ে প্রীতি আড্ডা অনুষ্ঠিত হয়।