‘আমরা অগ্নি নির্বাপণ ব্যবস্থা রাখার নির্দেশ বার বার দিচ্ছি, সেটা কিন্তু তারা মানে না’

রাজধানীর বেইলি রোডের ভবনটিতে অগ্নি নির্বাপণ ব্যবস্থা না থাকায় ক্ষোভপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, আমরা অগ্নি নির্বাপক যন্ত্রের ব্যবস্থা করেছি, তবুও মানুষ এতটা সচেতন নয়। শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জাতীয় বীমা দিবস-২০২৪’ উদযাপন অনুষ্ঠানে তিনি এ ক্ষোভ প্রকাশ করেন। খবর বাসসের।

প্রধানমন্ত্রী বলেন, বেইলী রোডে একটি বহুতল ভবন হলেও সেখানে কোনো অগ্নি নির্বাপক ব্যবস্থা ছিলো না। ভবন বা স্থাপনা তৈরির সময় তিনি সবসময় স্থাপত্যবিদদের অনুরোধ করেন যেনো খোলা বারান্দা বা ভেন্টিলেশন এবং অগ্নি নির্বাপণের ব্যবস্থা রাখা হয়। কিন্তু স্থাপত্যবিদরা সেভাবে নকশা করেন না, আবার মালিকরা এক ইঞ্চি জায়গাও ছাড়তে চায়না। ৪৬ জন মানুষ মারা গেছে। এরচেয়ে দুঃখ ও কষ্টের আর কী হতে পারে? অথচ আমরা ফায়ার এক্সটিংগুইসার লাগানোসহ অগ্নি নির্বাপণ ব্যবস্থা রাখার নির্দেশ বার বার দিচ্ছি। সেটা কিন্তু তারা মানে না।

তিনি অভিমত ব্যক্ত করে বলেন, দেখা যাবে এখানে কোনো বীমাও করা ছিলো না। কাজেই বিনিময়ে কিছু পাবেও না।

এইসব ক্ষেত্রে সচেতনতা খুব বেশি প্রয়োজন। এক্ষেত্রে আরো ব্যাপকভাবে যাতে মানুষ সচেতন হয় সেজন্য আপনারা (বীমা সংশ্লিষ্ট মহল) চেষ্টা করবেন, আমাদের তরফ থেকে আমরা করে যাচ্ছি। তিনি বলেন, আমাদের দেশের সাধারণ মানুষ যাতে আরও বীমার দিকে এগিয়ে আসে সে বিষয়ে আপনারা আরো যত্নবান হবেন, যাতে বীমা দাবিগুলো মানুষ সহজে পেতে পারে।