স্কুল জীবনে লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা ও শরীর চর্চার গুরুত্ব অপরিসীম

২৫ ফেব্রুয়ারি ২০২৪ চট্টগ্রাম বিশ^বিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে চট্টগ্রাম বিশ^বিদ্যালয় ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা-২০২৪ অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০:০০ টায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন ও ফেস্টুন উড়িয়ে এ ক্রীড়া প্রতিযোগিতা উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) ও চবি ক্রীড়া উপদেষ্টা কমিটির সভাপতি প্রফেসর বেনু কুমার দে।

মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) তাঁর বক্তব্যে চবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিশু-কিশোর ও তাদের অভিভাবকসহ উপস্থিত সকলকে শুভেচ্ছা জানান। তিনি বলেন, “স্কুল জীবনে শিশু-কিশোরদের খেলাধুলা ও শরীর চর্চার গুরুত্ব অপরিসীম। সুস্থ-সবল শরীরের জন্য চাই নিয়মিত খেলাধুলা; তাতে মন যেমন ভাল থাকে তেমনি লেখাপড়াও নিবিড় মনোনিবেশ করা যায়। লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চার মাধ্যমে শিশু-কিশোরদের শৃঙ্খলাবোধ, নিয়মানুবর্তিতা, সময়ানুবর্তিতা, সহনশীলতা, ভ্রাতৃত্ববোধ ও মানবিক গুণ সম্পন্ন মানুষ হয়ে গড়ে উঠতে হবে।” এসব গুণাবলী অর্জনের মাধ্যমে শিশু-কিশোরদের আগামী দিনের মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা ঘোষিত ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের ভূমিকা রাখার জন্য মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) তাঁর বক্তব্যে আহবান জানান।

চবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের সহকারী প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মোঃ গোলাম মোস্তফা সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) নাসিমা পারভীন এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন চবি শারীরিক শিক্ষা বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) জনাব আনিসুল আলম।
উদ্বোধনী অনুষ্ঠানে চবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের পরিবেশনায় পরিবেশিত জাতীয় সংগীতের সাথে সাথে মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) জাতীয় পতাকা, চবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ বিশ^বিদ্যালয় পতাকা, সহকারী প্রধান শিক্ষক স্কুল পতাকা এবং শারীরিক শিক্ষা বিভাগের পরিচালক অলিম্পিক পতাকা উত্তোলন করেন। মশাল হাতে মাঠ প্রদক্ষিণ করেন স্কুলের কৃতি ক্রীড়াবিদ তামান্না আফরীণ তমা। মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) বিচারকদের পক্ষে চবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক অশোক কুমার দাসকে এবং ক্রীড়াবিদদের পক্ষে আশরাফুল ইসলামকে শপথবাক্য পাঠ করান। স্কুলের সহকারী শিক্ষক অশোক কুমার দাস এর নেতৃত্বে অনুষ্ঠিত হয় মার্চপাস্ট। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন, পবিত্র গীতা ও পবিত্র ত্রিপিটক থেকে পাঠ করা হয়। উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করেন স্কুলের সহকারী শিক্ষক মোহাম্মদ আবু জাফর।

উদ্বোধনী অনুষ্ঠানে চবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের শিক্ষকবৃন্দ, চবি বিভিন্ন অফিস প্রধানবৃন্দ, চবির কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, স্কুলের বিপুল সংখ্যক ক্রীড়ামোদী শিক্ষার্থী ও তাদের অভিভাবকবৃন্দ এবং সুধীবৃন্দ উপস্থিত ছিলেন।