হুতিদের স্থাপনা লক্ষ্য করে ফের যুক্তরাষ্ট্রের হামলা

হুতিদের স্থাপনা লক্ষ্য করে ফের যুক্তরাষ্ট্রের হামলা
ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতিদের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে আবারও হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। রোববারের (৪ ফেব্রুয়ারি) হামলায় হুতিদের ক্রুজ মিসাইল ও ৪টি জাহাজ-বিধ্বংসী ক্ষেপণাস্ত্রকে লক্ষ্যবস্তু করেছে যুক্তরাষ্ট্র।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, হুতিদের ৩৬টি স্থাপনা লক্ষ্য করে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের যৌথ হামলার একদিন পর এই হামলার ঘটনা ঘটল।

প্রতিবেদনে বলা হয়েছে, রোববার ইয়েমেনে হুতিদের ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র আরও হামলা চালিয়েছে বলে জানিয়েছে মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড (সেন্টকম)। এক বিবৃতিতে সেন্টকম বলেছে, মার্কিন বাহিনী একটি স্থল-আক্রমণকারী ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং চারটি জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্রকে আঘাত করেছে।

সেন্টকম দাবি করেছে, লোহিত সাগরে চলাচলরত জাহাজগুলোতে হামলা চালাতে এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার প্রস্তুতি নেয়া হচ্ছিল।

শনিবার (৩ ফেব্রুয়ারি) রাতে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতিদের ৩৬টি স্থাপনায় ভয়াবহ হামলা চালায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। লোহিত সাগরে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক টহল জোট এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, আন্তর্জাতিক ও বাণিজ্যিক জাহাজ এবং লোহিত সাগরে চলাচলকারী নৌযানগুলোর ওপর হুতিদের ক্রমাগত আক্রমণের জবাবে ইয়েমেনের ১৩টি স্থানে ৩৬টি হুতি লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়েছে।

গেল বছরে হামাস ও ইসরাইল সংঘাত শুরুর পর থেকেই লোহিত সাগরে সামরিক ও বাণিজ্যিক জাহাজে হামলা চালাচ্ছে হুতিরা। এ হামলার জবাবে ইয়েমেনের বিভিন্ন ক্ষেপণাস্ত্র লক্ষ্য করে পাল্টা হামলা চালাচ্ছে মার্কিন ও ব্রিটিশ নৌবাহিনী।