২০২৬-এ আসছে না অ্যাপলের বৈদ্যুতিক গাড়ি

পরিকল্পনা থেকে পিছু হটেছে মার্কিন প্রযুক্তি সংস্থা অ্যাপল ইনকর্পোরেশন। ২০২৬ সালে বৈদ্যুতিক গাড়ি বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছিল এই কোম্পানি। কিন্তু সেই পরিকল্পনা থেকে সরে এসে আগামী ২০২৮ সালকে লক্ষ্য নির্ধারণ করেছে।

মূলত স্মার্টফোন তৈরি করে অ্যাপল। কিন্তু ফোন থেকে গাড়ি তৈরিতে আসতে চাইছে আইফোন প্রস্তুতকারী এই কোম্পানি। কিন্তু এক্ষেত্রে কাজ এগিয়ে নিতে বেশ হিমশিম খাচ্ছে তারা।

বৈদ্যুতিক গাড়ি তৈরির দিকে ঝুঁকছে বিশ্বের খ্যাতনামা সব গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো। টেসলা ও রিভিয়ানের মতো সংস্থাগুলো অনেক আগে থেকেই অত্যাধুনিক ইলেকট্রিক গাড়ি তৈরির চেষ্টা করছে।

এরই ধারাবাহিকতায় সম্প্রতি স্বয়ংক্রিয় তথা চালকবিহীন স্ব-নিয়ন্ত্রিত বৈদ্যুতিক গাড়ি নির্মাণের ঘোষণা দেয় অ্যাপল। সেই লক্ষ্যে ২০১৪ সাল থেকে কাজ করছে কোম্পানিটি।

স্বয়ংক্রিয় বৈদ্যুতিক গাড়ি তৈরির জন্য ২০২১ সালে দক্ষিণ কোরিয়ার কোম্পানি হুন্দাই মোটরের সাথে চুক্তি করে তারা। সেই সঙ্গে ২০২৬ সালে বৈদ্যুতিক গাড়ি বাজারে আনার ঘোষণা দেয়।

কিন্তু এখন সেই পরিকল্পনা থেকে সরে এসেছে অ্যাপল। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদন মতে, অ্যাপল তাদের গাড়ি উদ্বোধনের জন্য ২০২৬ সালের বদলে ২০২৮ সালকে নির্ধারণ করেছে।