এলিয়েনরা গোপনে আমাদের পর্যবেক্ষণ করছে

অতি-উন্নত টেলিস্কোপ ব্যবহার করে এলিয়েনরা আমাদের দেখছে হাজার হাজার আলোকবর্ষ দূরে বসে। একটি নতুন গবেষণায় এমনটাই দাবি করা হয়েছে। তবে তারা রিয়েল-টাইমে আমাদের পর্যবেক্ষণ করছে না। পরিবর্তে আলো মহাকাশ জুড়ে ভ্রমণ করতে যে সময় নেয় তার কারণে কমপক্ষে ৩,০০০০ বছর বিলম্বে পৃথিবীর দৃশ্যপট তাদের সামনে আসছে। সম্ভবত, এলিয়েনরা রোমান, গ্রীক, ভারতীয় এবং মিশরীয়দের সময়ে পৃথিবীতে নির্মিত ভবন এবং কাঠামো এখন দেখতে পাচ্ছে মহাকাশে বসে।

পিয়ার-রিভিউড পেপারটি অ্যাক্টা অ্যাস্ট্রোনটিকার মার্চ ২০২৪ সংস্করণে “আমরা কি উন্নত এলিয়েন সভ্যতার কাছে দৃশ্যমান?” শিরোনামে প্রকাশিত হয়েছে। সার্চ ফর এক্সট্রাটেরেস্ট্রিয়াল ইন্টেলিজেন্স (এসইটিআই) ইনস্টিটিউটের গবেষণা লেখক জেডএন ওসমানভের মতে, বহির্জাগতিক সভ্যতার দ্বারা পৃথিবীতে সম্ভাব্য ক্রিয়াকলাপ শনাক্তকরণের জন্য সর্বাধিক দূরত্ব হল ৩০০০ আলোকবর্ষ, পদার্থবিদ্যার ওপর নির্ভর করে একটি অনুমানের ভিত্তিতে এটি গণনা করা হয়েছে। এর মানে হলো যে এলিয়েনরা আমাদের অতীতের প্রধান ল্যান্ডমার্কগুলি পর্যবেক্ষণ করার জন্য বিশাল এবং উন্নত টেলিস্কোপ ব্যবহার করতে পারে।

অধ্যয়নের লক্ষ্য ছিল তাদের প্রযুক্তিগত অগ্রগতির উপর ভিত্তি করে এলিয়েন সভ্যতাগুলিকে শ্রেণীবদ্ধ করে আমাদের শনাক্তযোগ্যতা নির্ধারণ করা। এই শ্রেণীবিভাগগুলি তাদের স্থানীয় নক্ষত্রের শক্তি ব্যবহার করার জন্য এলিয়েন সমাজের ক্ষমতার উপর ভিত্তি করে। প্রস্তাবিত বিভাগগুলি নিম্নরূপ: টাইপ- ওয়ান একটি গ্রহের নক্ষত্র থেকে সমস্ত শক্তির ঘটনা গ্রহণ করে; টাইপ -টু নক্ষত্রের মোট শক্তি ব্যবহার করে; এবং টাইপ -থ্রি হলো একটি উন্নত সমাজ যা সমগ্র গ্যালাকটিক শক্তি ব্যবহার করে।

গবেষণায় বলা হয়েছে: “প্রশ্ন হলো: আমাদের প্রযুক্তিগত সমাজের প্রত্নবস্তুগুলি কি ETs এর টেলিস্কোপ দ্বারা দৃশ্যমান এবং সম্ভাব্যভাবে শনাক্তযোগ্য হতে পারে? যেহেতু প্রশ্নটি আমাদের সমাজ ও সভ্যতার সাথে সম্পৃক্ত তাই তাদের অনুসন্ধানের প্রধান ফোকাস হওয়া উচিত আমাদের উপগ্রহের বড় জাহাজ, ভবন ইত্যাদি। এই উদ্দেশ্যে, সংশ্লিষ্ট বস্তু থেকে প্রতিফলিত দৃশ্যমান আলোর উপর ফোকাস করা স্বাভাবিক।

একটি কৃত্রিম বস্তুর সাথে একটি পর্যবেক্ষণ করা বস্তু শনাক্ত করার জন্য, সর্বোত্তম উপায় হলো স্থানিকভাবে সমাধান করা। অতএব, অপটিক্যাল টেলিস্কোপ ব্যবহার করা প্রয়োজন ।”