ভুট্টার রয়েছে অসংখ্য উপকার

রাস্তায় বেরোলেই এখন ভ্যানে ভুট্টা পোড়াতে দেখা যায়৷ একসময় শক্ত ভুট্টা দেখে অভ্যস্ত চোখ সুইট কর্ন দেখে মুগ্ধ হবেই। শীতে নরম ভুট্টা নানা মশলায় মাখিয়ে এখন বিক্রি করছেন অনেকে। আবার সুইট কর্ন আলাদা ট্রিট হিসেবেও বিক্রি হচ্ছে। স্ট্রিটফুড হলেও ভুট্টার রয়েছে অসংখ্য উপকার। সেগুলো জেনে নিলে রোজ ভাজাপোড়ার বদলে অন্তত ভুট্টা খাওয়া হবে অনেকের:

হজমের সুবিধা
নরম হলেও তো ফাইবার। ভুট্টা সহজে হজম হয়। আপনার পেটে এই ফাইবার দেরিতে হজম হয় না তাই বাড়তি সুবিধা মিলবে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা যাদের তারা এবার শান্তিতে কিছুটা স্ট্রিটফুডে মনোযোগ দিতে পারবেন।

হৃদরোগের ঝুঁকি কমে
প্রত্যক্ষ সুবিধার আগে পরোক্ষটা বলে নিই। ভুট্টা স্ট্রিটফুড হলে ভাজাপোড়া থেকে মনোযোগ হটবে। তাহলে অন্তত ক্যালরির চিন্তা নেই। আর সরাসরি আপনার হার্টের জন্য এটা ভালো। দ্রবণীয় ফাইবার রক্তে মিশে আপনার হৃদপিণ্ডকে ভালো রাখতে সাহায্য করে।

ডায়বেটিস রোগীদের জন্য কম দুশ্চিন্তা
ডায়বেটিস রোগীদের রক্তে শর্করা নিয়ে ভাবতে হয়ই। টাইপ-২ ডায়বেটিস রোগীদের তো স্ট্রিটফুড মানা। সে হিসেবে সুইটকর্নের আছে বাড়তি সুবিধা।

রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়
ভুট্টায় আছে ভিটামিন সি। ভিটামিন সি রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

চোখের উপকার
ভুট্টার এই একটি উপকারের কথা অনেকেই জানেন না। লুটেইন ও লুক্সানজিন নামক দুটো ক্যারটিনয়েড থাকায় ভুট্টা চোখের জন্য উপকারি। এমনকি ম্যাকুলার ডিজেনারেশন থেকেও চোখকে রক্ষা করে।