একাত্তরে জয়ী হয়েছে মানুষের শক্তি এবং মানুষের নেতা বঙ্গবন্ধু

’৭১-এর গেরিলা কমান্ডার, অর্ধশত গ্রন্থের প্রণেতা বীর মুক্তিযোদ্ধা ও গবেষক সিরু বাঙালি বলেছেন, ইতিহাস কেবল ঘটনা প্রবাহের সরল বিবরণ নয়। তার বহিরাবরণ মনে হয় সরল। কিন্তু এই সরল বহিদৃশ্যের আড়ালে অদৃশ্য সূত্রধর কী জটিল সংলাপ অনুচ্চার রেখে সংঘাতময় ঘটনা-প্রবাহ নিয়ন্ত্রণ করেন, তা দর্শকের চোখে পড়ে না, তারা তা অনেক সময় জানতেও পারেন না।
বার বার মৃত্যুর দুয়ার থেকে ফেরত আসা এই সূর্যসন্তান আরো বলেন, বাংলাদেশের মানুষ এবং তাদের নেতা বঙ্গবন্ধু শেখ মুজিব গ্রিক ট্র্যাজেডির নায়কদের মতো যেন ভাগ্যের হাতে বন্দি হয়ে অনিবার্য গতিতে এগিয়ে চললেন নাটকের এক চূড়ান্ত পরিণতির দিকে। কেবল সেদিন কেউ আমরা জানতাম না, ট্রাজেডি কাব্যের শেষ দৃশ্যে ভাগ্য এবার পরাজিত হবে। জয়ী হবে মানুষের শক্তি এবং মানুষের নেতা।
শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে নিউজউইক এর উদ্ধৃতি দিয়ে বীরযোদ্ধা সিরু বাঙালি আরো বলেন, ‘বঙ্গবন্ধু মুজিব মৌলিক চিন্তার অধিকারী বলে ভান করতেন না। তিনি একজন রাজনীতির কবি ছিলেন, প্রকৌশলী ছিলেন না। শিল্প-কৌশলের প্রতি উৎসাহের পরিবর্তে শিল্পকলার প্রতি ঝোঁক বাঙালিদের ক্ষেত্রে স্বাভাবিক। কাজেই সকল শ্রেণী ও আদর্শের অনুসারীদের একতাবদ্ধ করার জন্য সম্ভবতঃ বঙ্গবন্ধুর স্টাইল সবচেয়ে বেশি উপযোগী ছিলো।
রোটারি ক্লাব অব চিটাগাং ইস্ট-এর উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী দিবস ও বিজয় দিবস উপলক্ষে ‘আমি মুক্তির কথা বলতে এসেছি’ শীর্ষক বিশেষ আয়োজনে একক কথক হিসেবে তিনি এসব কথা বলেন।
ক্লাব প্রেসিডেন্ট ও পিটিআই-এর সাবেক সুপার রোটারিয়ান নাসিমা আখতার পিএইচএফ’র সভাপতিত্বে এবং প্রেসিডেন্ট ইলেক্ট ও সেক্রেটারি, ভাষাসৈনিক ও বীর মুক্তিযোদ্ধা এ.কে ফজলুল হকের সুযোগ্য পুত্র লেখক-সাংবাদিক রোটারিয়ান শওকত বাঙালি পিএইচএফ’র সঞ্চালনায় ১৩ নভেম্বর সন্ধ্যায় নগরীর জাকির হোসেন রোডস্থ মৃন্ময় আর্ট গ্যালারিতে ক্লাবের ৮৯৫ তম পাক্ষিক সভা ও বোর্ড মিটিং-এ অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন চার্টার প্রেসিডেন্ট এ.কে সাইদুল ইসলাম বাবু, পিপি লে. কর্নেল (অব.) জয়নুর রশীদ, পিপি হাসিনা আক্তার লিপি, পিপি রাকিবুল ইসলাম, পিপি মির্জা মনিরুল হক, ট্রেজারার পিপি মোহাম্মদ শহীদ উল্লাহ, জয়েন্ট সেক্রেটারি রোটারিয়ান মো. মিজানুর রহমান, রোটারিয়ান অধ্যক্ষ শ্যামল কান্তি মজুমদার, রোটারিয়ান চম্পাকলি বড়ুয়া, রোটারিয়ান জোবায়দুর রহমান সাকিব, রোটারিয়ান রাজীব চৌধুরী, রোটারিয়ান সুচিত্রা গুহ টুম্পা, ছড়াশিল্পী আফম মোদাচ্ছের আলী, মৃন্ময় এর পরিচালক সামিনা এম. করিম প্রমুখ।
অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা সিরু বাঙালিকে সম্মাননা প্রদান করেন ক্লাব নেতৃবৃন্দ।