শীতের প্রকোপ আর ঘন কুয়াশার দাপটে কাবু কুড়িগ্রাম

হিমালয় পাদদেশীয় জেলা কুড়িগ্রামে তাপমাত্রার পারদ নেমে শীত জেঁকে বসতে শুরু করেছে। শীতের প্রকোপ আর ঘন কুয়াশার দাপটে অনেকটা কাবু হয়ে পড়েছে এ অঞ্চলের মানুষ। রোববার (১০ ডিসেম্বর) সকালে জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস।

সন্ধ্যার পর থেকে সকাল পর্যন্ত কুয়াশায় ঢেকে থাকছে গোটা জনপদ। ঘন কুয়াশার দাপটে সড়ক-মহাসড়কে হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে ছোট-বড় যানবাহন। নভেম্বর মাসের মাঝামাঝি থেকে জেলায় শীত অনুভুত হলেও বাড়তে শুরু করেছে তীব্রতা।

শীত নিবারণের জন্য মধ্যবিত্ত পরিবারগুলো আগাম প্রস্তুতি গ্রহণ করলেও নিম্ন আয়ের খেটে খাওয়া ও শ্রমজীবী মানুষগুলো শীতবস্ত্র সংগ্রহ নিয়ে দুশ্চিন্তায় রয়েছে।

শীতার্ত মানুষের জন্য কুড়িগ্রাম জেলা প্রশাসন থেকে ৯ উপজেলা ও তিনটি পৌরসভায় ৩১ হাজার কম্বল বরাদ্দ দেওয়া হয়েছে। জেলা প্রশাসকের ত্রাণ ভাণ্ডারে মজুদ রয়েছে আরও ১৫ হাজার কম্বল।

কুড়িগ্রাম রাজারহাট কৃষি আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার বলেন, আজ সকালে জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। যা আগামীতে আরও কমার সম্ভাবনা রয়েছে।