অবরোধের সমর্থনে রাজধানীতে বিএনপি’র বিক্ষোভ, সংঘর্ষ

সরকার পতনের একদফা দাবি, মহাসমাবেশে হামলা ও দলের মহাসচিবকে গ্রেপ্তারের প্রতিবাদে ডাকা বিএনপি’র ৭২ ঘণ্টার অবরোধ শুরু হয়েছে। অবরোধের সমর্থনে রাজধানীর বিভিন্ন স্পটে ঝটিকা মিছিল করেছে বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনগুলো। এছাড়া দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় অবরোধের সমর্থনে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করছে দলটির নেতারা। কিশোরগঞ্জের কুলিয়ারচরের পুলিশের গুলিতে বিএনপির দুই কর্মী নিহত ও গুলিবিদ্ধ হয়েছেন অনেকে। মাতুয়াইলে পুলিশ ও আওয়ামী লীগের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ হয়েছে। এসময় ৪টি গাড়ি ভাংচুর ও আগুন দেয়ার ঘটনা ঘটেছে। এসময় ৩২ জনকে আটক করা হয়েছে।
সকালে সাইনবোর্ড এলাকায় বিক্ষোভ মিছিল করেছে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। এসময় নেতৃত্ব দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. মো. রফিকুল ইসলাম, সহ অর্থনৈতিক বিষয়ক সম্পাদক মাহমুদুর রহমান সুমন, নারায়ণগঞ্জ জেলা যুবদলের সদস্য সচিব মশিউর রহমান রনি।

এদিকে সকালে বনানী সড়কে মিছিল করেছে যুবদল। এতে নেতৃত্ব দেন যুবদলের সিনিয়র সহ-সভাপতি মামুন হাসান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মিল্টন।

একইসময়ে রাজধানীর কাঁটাবনে অবরোধের সমর্থনে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি। মিছিলে নিউমার্কেট বিএনপি ও অংগসংগঠন এবং ঢাকা কলেজ শাখা ছাত্রদলের নেতারা উপস্থিত ছিলেন।

মিছিলটি হাতিরপুল থেকে শুরু হয়ে কাঁটাবন ঘুরে শাহবাগ মোড়ে এসে সমাপ্তি ঘোষণা করা হয়। ওদিকে আগারগাঁওয়ে কৃষকদলের সভাপতি কৃষিবিদ হাসান জাফির তুহিন ও সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম বাবুলের নেতৃত্বে মিছিল করেছে কৃষক দল। সকাল ১০টার দিকে যাত্রাবাড়ীতে নবী উল্লাহ নবীর নেতৃত্বে অবরোধের সমর্থনে বিক্ষোভ করেছে মহানগর দক্ষিণ বিএনপির নেতাকর্মীরা। একই সময়ে বিজয়নগর সড়কে শাহবাগ থানা বিএনপি ও অংগসংগঠনের নেতাকর্মীরা মিছিল করেছে।
এদিকে সকালে ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খান ও সহ-সভাপতি নাছির উদ্দীন নাছিরের নেতৃত্ব খিলগাঁও এলাকায় অবরোধের সমর্থনে মিছিল হয়েছে ।

এছাড়া মঙ্গলবার ভোর থেকেই রাজধানীর যাত্রাবাড়ী, খিলগাঁও, মহাখালী, বনানী, পল্টন-বিজয়নগর, বকসিবাজার, ডেমরা, মাতুয়াইল, শনির আখড়া, বাসাবো, মালিবাগ, আগারগাঁও, শ্যামলী, ধানমন্ডি ১৫, নতুন বাজার, বাড্ডা, রামপুরা, লালবাগ, দৈনিক বাংলা, পীরজঙ্গী মাজার, মিরপুর মাজার রোড, পল্লবী ইস্টার্ন হাউজিং, শ্যামপুর, কদমতলী, মুগদা এলাকায় রাস্তা অবরোধ রাখে বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। এ রিপোর্ট লেখা পর্যন্ত রাজধানীর বিভিন্নস্থানে পিকেটিং অব্যাহত আছে।

এদিকে সকাল সাড়ে ১০টার সময় অবরোধের সমর্থনে পল্টনে বিক্ষোভ মিছিল করেছে গণতন্ত্র মঞ্চ।