জ্বালানি কিনতে না পেরে পিআইএর ২৬ ফ্লাইট বাতিল

জ্বালানির অভাবে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের (পিআইএ) ২৬টি ফ্লাইট বাতিল করা হয়েছে। জাতীয় ক্যারিয়ার হিসেবে পরিচিত এই বিমান সংস্থা আর্থিক তীব্র সঙ্কটে ভুগছে। তারা জ্বালানির সংস্থান করতে পারছে না। আজ সোমবার যদি ঋণ পায় তাহলে সমস্যার সমাধান হতে পারে। জ্বালানি যোগাড় করার পর করাচি থেকে মাত্র ৩টি ফ্লাইট উড্ডয়ন করেছে। এ খবর দিয়েছে অনলাইন জিও নিউজ।
এতে বলা হয়, অর্থ পরিশোধ করতে না পারায় পাকিস্তান স্টেট ওয়েল (পিএসও) তাদেরকে জ্বালানি দেয়া বন্ধ করে দিয়েছে। এর ফলে করাচি, লাহোর, ইসলামাবাদ, কোয়েটা, ভাওয়ালপুর, মুলতান, গোয়েদার এবং অন্য শহরগুলোর ২৬টি ফ্লাইট বাতিল করা হয়েছে। পিআইএর প্রশাসন বিষয়টি সমাধানের চেষ্টা করছে। তারা আজ সোমবার ঋণ পাওয়া সাপেক্ষে জ্বালানি সরবরাহ চালু করতে পারবে বলে মনে করছে। পিআইএর মুখপাত্র এ তথ্য জানিয়ে বলেছেন, এসব ফ্লাইটের যাত্রীদেরকে বিকল্প ফ্লাইটে সেবা দেয়া হচ্ছে।
করাচি থেকে বাতিল করা হয়েছে ১৮টি ফ্লাইট।

এর মধ্যে তিনটির যাওয়ার কথা ছিল ইসলামাবাদ। লাহোর থেকে করাচি ও ইসলামাবাদে যাওয়ার কথা ছিল দুটি ফ্লাইটের। আজ সোমবার করাচি থেকে মাত্র তিনটি ফ্লাইট উঠবে পিআইএর। রোববার রাতে পিআইএর একজন মুখপাত্র নিশ্চিত করেছেন যে, প্রশাসনিক উদ্যোগে তাদের ফ্লাইট পরিচালনা আংশিক শুরু হয়েছে। জেদ্দাগামী পিআইএর ফ্লাইট উড্ডয়ন করেছে করাচি, ইসলামাবাদ, লাহোর এবং মুলতান বিমানবন্দর থেকে। অন্যদিকে রিয়াদগামী একটি ফ্লাইট উড্ডয়ন করেছে ইসলামাবাদ থেকে।
এ বছর জুলাই মাসে ট্যাক্সের অর্থ জমা না দেয়ায় ফেডারেল ব্যুরো অব রেভিনিউ (এফবিআর) এই বিমান সংস্থার সব ব্যাংক একাউন্ট জব্দ করে। ফলে তারা মারাত্মক আর্থিক সঙ্কটের মুখোমুখি।

ওদিকে তারা পিএসওর পাওনা পরিশোধ করেনি। সেপ্টেম্বরে ২২৯০ কোটি রুপির বেইলআউট অর্থ দাবি করে পিআইএ। কিন্তু ইকোনমিক কো-অপারেশন কমিটি (ইসিসি) সেই আবেদন প্রত্যাখ্যান করে।