গণতান্ত্রিক প্রক্রিয়া বাধাগ্রস্ত করলে যে কোনো বাংলাদেশির ওপরই নিষেধাজ্ঞা: যুক্তরাষ্ট্র

গণতান্ত্রিক প্রক্রিয়া বাধাগ্রস্ত করলে সাংবাদিকসহ যেকোনো বাংলাদেশির ওপর নিষেধাজ্ঞার সুযোগ আছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় বৃহস্পতিবার নিয়মিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার।

বাংলাদেশের সরকারপন্থী মিডিয়ার ওপর নিষেধাজ্ঞা আসবে কি না, এমন প্রশ্নের জবাবে মিলার বলেন, গণতান্ত্রিক প্রক্রিয়া ক্ষুণ্ন হয় এমন ঘটনার সঙ্গে জড়িত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, সরকার ও বিরোধীদলীয় ব্যক্তিদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ হবে। এ ছাড়াও নির্বাচনকে বাধাগ্রস্ত করতে পারে, এমন যে কোনো ব্যক্তি বা গোষ্ঠীর ওপর নিষেধাজ্ঞা দেয়ার সুযোগ রয়েছে।

ব্রিফিংয়ে বাংলাদেশে নিযুক্ত মার্কিন দূত পিটার হাসের নিরাপত্তার বিষয়টিও উঠে আসে। এ বিষয়ে মিলার বলেন, মার্কিন কর্মকর্তাদের নিরাপত্তার বিষয়টি গুরুত্বসহকারে দেখে তার সরকার। বাংলাদেশ সরকারই মার্কিন দূতের নিরাপত্তা নিশ্চিত করবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন মিলার।

বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ জাতীয় নির্বাচনের স্বার্থে গত মে মাসে নতুন ভিসা নীতির কথা ঘোষণা করে যুক্তরাষ্ট্র। সর্বশেষ বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত গত ২৪ সেপ্টেম্বর একটি বেসরকারি টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে জানান, বাংলাদেশে নতুন ভিসা বিধিনিষেধে সাংবাদিক তথা মিডিয়া ব্যক্তিত্বদের অন্তর্ভুক্ত করা হবে।

ঠিক কতজনের ওপর ভিসা নিষেধাজ্ঞা দেওয়া হবে, সেই প্রশ্নে পিটার হাস বলেন, কতজনের ওপর দেওয়া হয়েছে সেটি গুরুত্বপূর্ণ নয়। সুষ্ঠু নির্বাচনের স্বার্থেই ভিসা নিষেধাজ্ঞা।