দাঁত ব্রাশ করার আগে টুথপেস্টে সতর্ক হন

সকালে ঘুম থেকে উঠেই কিংবা রাতে ঘুমাতে যাওয়ার আগে দাঁত ব্রাশ করা প্রতিদিনের একটি নিয়মিত কাজ। মুখের সুস্বাস্থ্য নিশ্চিতে দাঁত মাজার বিকল্প নেই। কিন্তু আপনি কি নিশ্চিত, দাঁত ব্রাশ করে আপনি আপনার মুখের সুস্বাস্থ্য নিশ্চিত করতে পারছেন?

মুখের সুস্বাস্থ্য নিশ্চিতে দাঁত মাজার জন্য যে উপকরণটির প্রয়োজন হয় তাহলো টুথপেস্ট। টুথপেস্ট দিয়ে ব্রাশ করলে আপনার মুখের সুস্বাস্থ্য যেমন নিশ্চিত হবে তেমনি দাঁতও থাকবে সুস্থ ও ঝকঝকে।

বাজারে নানা রকমের টুথপেস্ট পাওয়া যায়। তাই বলে যে কোনো একটি পছন্দমত কিনেই যেন টুথপেস্ট ব্যবহার করতে যাবেন না। এক্ষেত্রে সতর্ক না হলেই আপনি বিপদে পড়বেন। কারণ প্রতিদিন টুথপেস্ট ব্যবহার করলেও অনেকেই জানেন না টুথপেস্ট টিউবের প্রকারভেদ সম্পর্কে।

কখনও কি খেয়াল করেছেন টুথপেস্ট টিউবের নিচের অংশে কিউব আকৃতির রঙিন আয়তকার বক্সের দিকে? না দেখে থাকলে আজই খেয়াল করুন। এক একটি টুথপেস্টের নিচের অংশে এক এক রংয়ের আয়তকার বক্স থাকে।

কখনও লাল, নীল, সবুজ আবার কখনও কালো রঙের এই ছোট বক্সটিকে হয়তো কখনই চোখে পড়েনি আপনার। কিন্তু আপনি কি জানেন, এই ছোট বক্সটিই হতে পারে আপনার মাথাব্যাথার কারণ!

বিশেষজ্ঞরা বলছেন, টুথপেস্ট টিউবের নিচের অংশে কিউব আকৃতির বক্স না দেখে কিনলে আপনি মুখের ক্যানসারে আক্রান্ত হতে পারেন। দাঁত, মাড়ি, জিবের হতে পারে মারাত্মক ক্ষতিও। তাই এসব রঙিন বক্সগুলোর অর্থ কি তা অবশ্যই সুস্বাস্থ্য নিশ্চিতে সবার জানা প্রয়োজন।

আপনি জানলে অবাক হবেন, টুথপেস্ট টিউবের নিচের অংশে কিউব আকৃতির বক্সের রয়েছে আলাদা আলাদা অর্থ। রং অনুযায়ী পেস্টগুলোর আলাদা আলাদা গুণগত মানও নির্ভর করে। তাই আসুন জেনে নিই টুথপেস্ট টিউবের নিচের অংশে কিউব আকৃতির বক্সের রংয়ের অর্থ।

সবুজ: যেসমস্ত পেস্ট তৈরিতে শুধুমাত্র প্রাকৃতিক উপাদান ব্যবহার করা হয়, তার জন্য টুথপেস্ট টিউবের নিচের অংশে সবুজ রংয়ের কিউব দেওয়া থাকে।
নীল: কিছু প্রাকৃতিক উপাদান ও কিছু কিছু ক্ষেত্রে ওষুধ ব্যবহার করে এই টুথপেস্ট তৈরি করা হয়।
লাল: এই টুথপেস্ট তৈরি করতে কিছু প্রাকৃতিক উপাদান ও কিছু রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হয়।
কালো: শুধুমাত্র রাসায়নিক দ্রব্য ব্যবহার করে এই টুথপেস্ট তৈরি।

উপরের তথ্য দেখে মিলিয়ে নিন, আপনি কোন রংয়ের কিউব আকৃতির টুথপেস্ট ব্যবহার করছেন। যদি আপনার ব্যবহৃত টুথপেস্টের নিচের অংশে কিউব আকৃতির বক্সের রং নীল, লাল বা কালো হয় তবে তা পরিবর্তন করে ফেলুন। কারণ একমাত্র সবুজ রংয়ের কিউব আকৃতির টুথপেস্টই মুখের সুস্বাস্থ্য নিশ্চিত করতে পারে।