ভুল উপায়ে মেহেদি ব্যবহারে চুলের ক্ষতি!

সুন্দর চুলের আশায় অনেকে চুলে ব্যবহার করেন মেহেদি। অথচ হেনা বা মেহেদি চুলের জন্য উপকারী নাকি ক্ষতিকর তা অনেকেই জানেন না।

রাসায়নিকভাবে চুল রঙিন করার চেয়ে চুলে মেহেদি ব্যবহার উপকারী। এছাড়া চুলের গোড়া মজবুত করতে, চুল রেশমী আর ঘন করে তুলতে এমন কি খুশকির সমস্যা সমাধানেও চুলে মেহেদির ব্যবহার উপকারী।

যারা চুল ঝরে পড়ার সমস্যায় ভুগছেন তারা নিয়মিত ব্যবহার করতে পারেন মেহেদি। কারণ মেহেদি চুলে প্রাকৃতিক কন্ডিশনারের কাজ করে চুলের গোড়া মজবুত করে তোলে।

তবে চুলে মেহেদি দেয়ার সঠিক উপায় না জানার কারণে চুল মেহেদির উপকারীতা না পেয়ে ক্ষতিকর দিকের সম্মুখীন হয়। চুলে মেহেদি ব্যবহারের জন্য বেশিরভাগ মানুষই যা করেন তা হলো মেহেদি পাতার পেস্ট তৈরি করে সরাসরি চুলে লাগাতে শুরু করেন।

এমনটা মোটেও করবেন না। চুল ও মাথার স্ক্যাল্পে মেহেদির গুণাগুণ ও উপকারিতা পেতে মেহেদি পেস্ট করে একটি পাতলা কাপড়ের মাধ্যমে এর রসটুকু চাপ দিয়ে বের করে নিন। সে রসটুকুই চুল ও মাথার স্ক্যাল্পে ম্যাসাজ করে লাগান।

এরপর অপেক্ষা করুন ৪ থেকে ৫ ঘন্টা। তারপর ভালো ব্র্যান্ডের কোনো শ্যাম্পু দিয়েই চুল ধুয়ে নিন। চুলে এভাবে মেহেদি ব্যবহারের কারণে মেহেদি পেস্টের অপ্রয়োজনীয় পাতা চুলের গোড়ার ক্ষতি করবে না। চুলকে করে তুলবে না রুক্ষ্ম ও নির্জীব। বরং মেহেদি পেস্টের রসের গুণে চুল হয়ে উঠবে ঘন, কালো আর ঝলমলে। যা নজর কাড়বে সবার।