কাঁচা আমের জুস- পাকা আমের জুস

বাইরে প্রচণ্ড গরম। গরমে বাইরে বের হলেই তৃষ্ণায় কাতর থাকে দেহ-মন। গরমে তৃষ্ণা মেটাতে বিভিন্ন ধরনের শরবত খেয়ে থাকেন অনেকে। কলা, আপেল, বেদেনা, স্ট্রবেরি, আনারসের জুস খান অনেকে।

কিন্তু কখনো কি খেয়েছেন কাচা আমের জুস। গরমে প্রাণ জুড়াবে কাঁচা আমের জুস। বাইরের অস্বাস্থ্যকর পানীয় না খেয়ে ঘরে তৈরি করতে পারেন আমের জুস।

আসুন জেনে নেই কিভাবে তৈরি করবেন কাঁচা আমের জুস।

উপকরণ

কাঁচা আম ৪টি, পানি ৮ কাপ, সিরাপ বা চিনি প্রয়োজনমতো, বিট লবণ ১ চা-চামচ, সরিষাগুঁড়া ১ চা-চামচ, কাঁচা মরিচবাটা আধা চা-চামচ, পুদিনাপাতা বাটা ১ টেবিল-চামচ, লবণ আধা চা-চামচ বা পরিমাণমতো।

প্রণালি

আমের খোসা ছাড়িয়ে সেদ্ধ করে ছেনে নিয়ে আঁটি ফেলে দিতে হবে। সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে বরফকুচি দিয়ে পরিবেশন করতে হবে।

পাকা আমের জুস : এখন চলছে মৌসুমী ফলের ভরা মৌসুম। এই সময়ের অন্যতম ফল আম। তাই এবার প্রতিদিনের খাদ্য তালিকায় রাখতে পারেন আমের জুস।
প্রস্তুতপ্রণালী : প্রথমে ব্লেন্ডারে আমের টুকরোগুলোর সাথে একে একে টক দই, পুদিনা পাতা,বিট লবণ দিয়ে হাইস্পিডে ব্লেন্ড করে নিন। এবার পরিবেশন পাত্রে কিছু আমের টুকরো রেখে এর ওপর ব্লেন্ড করা মিশ্রণটি ঢেলে নিন। সর্বশেষে ওপরে পেস্তাবাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুন স্বাদের আমের জুস।