ফ্রিজ ছাড়াই দীর্ঘ ৬ মাস মাংস সংরক্ষণ করবেন যে উপায়ে

কোরবানির মাংস সংরক্ষণের জন্য ফ্রিজের বিকল্প নেই। তবে দীর্ঘ সময় ফ্রিজে মাংস সংরক্ষণ মোটেও নিরাপদ নয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাহলে নিরাপদভাবে কীভাবে মাংস সংরক্ষণ করবেন জানেন?

বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘ সময় ফ্রিজে মাংস সংরক্ষণ করে রাখার ফলে মাংসের স্বাদ নষ্ট হয়ে যায়। তাছাড়া মাংসে নানান ব্যাকটেরিয়ার আক্রমণও শুরু হয়। তাই ফ্রিজে সংরক্ষিত মাংস রান্না করে খাওয়ার পর অনেকেরই পেটে গ্যাসের সমস্যা দেখা দেয়।

অনেকের এর সঙ্গে দেখা দেয় বমি ভাব, অস্বস্তি, বুক জ্বালা পোড়া ইত্যাদি। তাই মাংস সংরক্ষণ করতে পারেন বিশেষ একটি নিরাপদ উপায়ে। পুষ্টিবিদ চৌধুরী তাসনিম এমনই দুটি উপায় জানিয়েছেন।

দীর্ঘ ৬ মাস ফ্রিজ ছাড়াই মাংস সংরক্ষণ করতে চাইলে ধোয়া মাংস থেকে ভালো করে পানি ঝড়িয়ে নিন। এরপর তা রোদে কিংবা বাতাসে শুকিয়ে নিন।

পানি ছাড়া শুকনো মাংস ভিনেগার ও লবণ মিশিয়ে বোতলে সংরক্ষণ করে রাখতে পারেন। আর যদি ফ্রিজেই নিরাপদ ভাবে মাংস সংরক্ষণ করতে চান তবে একইভাবে মাংস ভালো করে ধুয়ে নেয়ার পর পানি ঝরিয়ে নিন।

এবারে শুকনো মাংসে হলুদ গুঁড়া মিশিয়ে এয়ার টাইট বক্সে হলুদ মেশানো মাংস ফ্রিজে সংরক্ষণ করুন। এভাবে ফ্রিজে মাংস সংরক্ষণের ভালো দিক হলো মাংসে ব্যাকটেরিয়ার আক্রমণ হবে না। তাই নিরাপদ মাংস খেতে এ উপায়েই দীর্ঘ সময় ধরে কোরবানির মাংস সংরক্ষণ করুন।