তোরাহ পোড়ানো নিয়ে সুইডেনকে ইসরাইলের হুঁশিয়ারি

ইহুদিদের ধর্মগ্রন্থ তোরাহ পোড়ানো নিয়ে সুইডেনকে সাবধান করে দিয়েছে ইসরাইল। সুইডেনে প্রায়ই মুসলিমদের ধর্মগ্রন্থ কোরআন পোড়ানোর খবর পাওয়া যায়। এ নিয়ে মুসলিম দেশগুলো বহুবার নিন্দা ও প্রতিবাদ জানালেও সুইডেন সরকার কোরআন পোড়ানো বন্ধে কার্যত কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। এমন পরিস্থিতিতে ইহুদিদের গ্রন্থ তোরাহও পোড়ানো হতে পারে এমন আশঙ্কা থেকে আগে থেকেই সুইডেনকে সাবধান করে দিয়েছে ইসরাইল।

আনাদলুর খবরে জানানো হয়েছে, শুক্রবার ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন এ নিয়ে সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী তোবিয়াস বিলস্ট্রোমের সঙ্গে বৈঠক করেন। এসময় তিনি সুইডিশ পররাষ্ট্রমন্ত্রীকে বলেন, সুইডেনে তোরাহ পোড়ানো হলে তা ইসরাইল-সুইডেন সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে। ইসরাইল বিষয়টিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখে। তাদের মধ্যেকার এই আলোচনার বিষয়টি প্রকাশ করেছে ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়ও।

সম্প্রতি ইসরাইলি দূতাবাসের সামনে তোরাহ পুড়িয়ে প্রতিবাদ জানাতে চেয়েছিলেন এক ‘প্রতিবাদকারী’। তখন ইসরাইল সুইডেন সরকারকে এই প্রতিবাদের অনুমতি না দেয়ার জন্য আহ্বান জানিয়েছিল। তবে সুইডেন সরকার শেষ পর্যন্ত তোরাহ পোড়ানোর অনুমতি দেয়। যদিও ওই বিক্ষোভকারী পরে তার এই প্রতিবাদের পরিকল্পনা থেকে সরে আসেন।

তবে সুইডেন যেভাবে তোরাহ পোড়ানোর অনুমতি দিয়েছিল তা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে ইসরাইল।

এরই পরিপ্রেক্ষিতে সুইডেনকে সাবধান করে দিয়েছে দেশটি। ভবিষ্যতে যদি এ ধরনের কোনো ঘটনা ঘটে তাহলে তা ইসরাইল-সুইডেন দ্বিপাক্ষিক সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে বলে সাবধান করে দিয়েছে তেল-আবিব।