কাঁকরোল খাওয়ার উপকারিতা

বর্ষা মৌসুমের জনপ্রিয় সবজি কাঁকরোল। রঙিন এই সবজি খেতেও মজা এবং পুষ্টিগুণে ভরপুর। এ ছাড়া বর্ষাকালে আপনি যদি রোগমুক্ত থাকতে চান, তাহলে প্রতিদিন কাঁকরোল রাখুন পাতে।

পুষ্টিবিজ্ঞানীদের মতে, কাঁকরোল ভিটামিন, খনিজ এবং অ্যান্টি-অক্সিডেন্টের ভান্ডার। এ ছাড়া এ সবজিতে পর্যাপ্ত পরিমাণে ফাইবারও আছে। তাই একাধিক ছোট-বড় রোগ দূরে রাখার কাজে এর জুড়ি মেলা ভার।

​দৃষ্টিশক্তি বৃদ্ধিতে সহায়ক
কাঁকরোলে বিটা ক্যারোটিন থেকে শুরু করে একাধিক উপকারী অ্যান্টি-অক্সিডেন্ট আছে। আর এ উপাদানগুলো আপনার চোখ ভালো রাখতে সহায়ক। এ ছাড়া নিয়মিত এ সবজি খেলে বয়সজনিত চোখের সমস্যাও এড়িয়ে যাওয়া যাবে।

ক্যানসার প্রতিরোধে সাহায্য করে
আপনার প্রতিদিনের খাবারে কাঁকরোল রাখুন। এ সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট। আর অ্যান্টি-অক্সিডেন্ট, কিন্তু দেহে ক্যানসার কোষের বৃদ্ধি আটকে দিতে পারে। এতে সুস্থ থাকার পথ প্রশস্ত হবে।

কোলেস্টেরল কমায়
রক্তে জমে থাকা মোমজাতীয় পদার্থ হলো কোলেস্টেরল। রক্তে এ উপাদানের মাত্রা বাড়লে একাধিক জটিল অসুখ হওয়ার আশঙ্কা থাকে। তাই কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে প্রতিদিন পাতে রাখুন কাঁকরোল।

গবেষণায় দেখা গেছে, নিয়মিত কাঁকরোল খেলে রক্তে উপস্থিত খারাপ কোলেস্টেরল বা এলডিএল-এর মাত্রা বহুগুণে কমে যায়।

অ্যানিমিয়া দূর করে
কাঁকরোলে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ফোলিক অ্যাসিড। আর এ দুই উপাদান কিন্তু হিমোগ্লোবিনের সংখ্যা বাড়াতে সিদ্ধহস্ত। ফলে নিয়মিত কাঁকরোল খেলে অ্যানিমিয়ার প্রকোপ কমবে।

মন ভালো রাখে কাঁকরোল
অত্যধিক চাপের মধ্যে থাকতে থাকতে আমাদের মনে বাসা বাঁধছে দুশ্চিন্তা, উৎকণ্ঠা এবং অবসাদ। আর এ ধরনের মানসিক অসুখ কিন্তু একাধিক জটিল শারীরিক সমস্যা ডেকে আনতে পারে। তাই মনের খেয়াল রাখাটাই হবে বুদ্ধিমানের কাজ। আর এই কাজে আপনাকে সাহায্য করবে কাঁকরোল। আসলে এতে এমন কিছু উপাদান উপস্থিত রয়েছে, যা মস্তিষ্কে খুশির হরমোনের মাত্রা বাড়িয়ে দেয়।