‘আমরা করবো জয় একদিন’

ভারতে ওয়ানডে বিশ্বকাপের ডংকা বেজে উঠেছে। এরইমধ্যে আইসিসি সূচি প্রকাশ করেছে। ৭ই অক্টোবর ভারতের ধর্মশালায় আফগানদের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে টাইগারদের বিশ্বকাপ মিশন। এরইমধ্যে বাংলাদেশ দল প্রস্তুতি নিতে শুরু করেছে। প্রতিবেশী দেশ ভারতে হওয়াতে টাইগারদের স্বপ্ন এবার বিশ্বকাপে ফাইনাল খেলা। এক কথায় শিরোপায় চোখ রেখেই এবার বিশ্বকাপে মাঠ কাঁপাতে যাবে তামিম ইকবালের দল। এখনো বিশ্বকাপ দল ঘোষণা না করলেও অফস্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ সেই দলে থাকবেন অনেকটা অনুমেয়। সাকিব আল হাসান, তামিম ইকবালদের সঙ্গে এই তরুণ দলের অন্যতম ভরসা। মিরাজ বলেন, এই বিশ্বকাপে তাদের আছে শিরোপা জয়ের আত্মবিশ্বাস। দৈনিক মানবজমিনকে দেয়া একান্ত সাক্ষাৎকারে মিরাজ জানিয়েছেন তাদের স্বপ্নের কথা।

সেই কথোপকথনের মূল অংশ তুলে ধরা হলো-

বিশ্বকাপের প্রস্তুতি কেমন হচ্ছে?
মিরাজ: অনেক দিন থেকেই আমরা বিশ্বকাপকে সামনে রেখে প্রস্তুতি নিচ্ছি। ঈদের পর আফগানদের বিপক্ষে ওয়ানডে সিরিজ এটাও আমাদের বিশ্বকাপ প্রস্তুতির অনেক বড় একটি অংশ ছিল। কারণ ম্যাচ প্র্যাকটিসের চেয়ে আর বড় কী আছে। এ ছাড়াও এশিয়া কাপ আছে সেখানেও আমরা নিজেদের আরও তৈরি করে নিতে পারবো। প্রধান কোচ হাথুরুসিংহে আমাদেরকে সেভাবেই প্রস্তুত করছেন।

এবার বিশ্বকাপে শিরোপা জয়ের কথা সরাসরিই বলছেন আপনারা। স্বপ্ন পূরণে কতোটা আত্মবিশ্বাসী?
মিরাজ: আমরা করবো জয়, আমরা করবো জয় একদিন…। বুকের ভেতরে আছে বিশ্বাস আমরা করবো জয় একদিন….। আমরা যেকোনো জয়ের পর এই গানটা গাই। এতে আমাদের আত্মবিশ্বাস আরও বাড়ে। এবার আমাদের যে ওয়ানডে দল তাদের মধ্যে বিশ্বকাপ জয়ের সব রসদ আছে। আমরা বিশ্বাস করি যে নিজেদের সেরাটা দিতে পারলে বিশ্বকাপে শিরোপা জয় সম্ভব। আমরা একটা একটা করে ম্যাচ জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামতে চাই। আশা করি এবার নতুন কিছু একটা হবে।

প্রধান কোচ হিসেবে হাথুরুসিংহেকে কেমন দেখছেন! দলের জন্য তার বার্তা কী?
মিরাজ: দেখেন প্রথমবার যে দায়িত্ব তিনি পালন করেছিলেন তখন তাকে মনে হয়েছিল অনেক কড়া একজন মানুষ। যে কারণে কিন্তু তাকে কড়া হেডমাস্টার বলা হয়। তবে এবার যে নতুন ভাবে এসেছে তার সঙ্গে আগের কোনো মিল নেই। এটার কারণ হতে পারে তিনি বাংলাদেশ থেকে যাওয়ার পর আরও অনেক দল নিয়ে কাজ করেছেন। তার অভিজজ্ঞতা অনেক বেড়েছে। যে কারণে তার মধ্যে বড় একটা পরিবর্তনও এসেছে। এবার তিনি অনেক অভিজ্ঞতা নিয়ে আমাদের সঙ্গে কাজ করছেন। আমাদের জন্য তার বার্তা হলো হাত খুলে খেলতে হবে। মানে তিনি আমাদের মাঠে স্বাধীন করে দিয়েছেন। আমরা তার কাছ থেকে যে স্বাধীনতা পাচ্ছি তাতে আত্মবিশ্বাসও বাড়ছে অনেক।

ভারতে বিশ্বকাপ, নিজেদের পরিচিত কন্ডিশন কি আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে?
মিরাজ: তাতো অবশ্যই, ভারতের সঙ্গে আমাদের কন্ডিশনের অনেক মিল। এটার সুবিধা পাবো। কিন্তু আমাদের জন্য খুব সহজ হবে এমন নয়। ট্রু উইকেটে খেলা হবে, বোলারদের জন্য ভীষণ চ্যালেঞ্জ থাকবে। আমাদের প্রতিটি ম্যাচেই লড়াই করতে হবে। যেহেতু কন্ডিশনটা অনেকটা আমাদের মতো আমরা তার সুযোগ তো নিবোই।

তামিম, মুশফিক, মাহমুদউল্লাহদের এটাই হতে পারে শেষ বিশ্ব্বকাপ। তাদের জন্য আপনারা যারা তরুণ তারা বিশেষ কিছু করতে চান কিনা?
মিরাজ: হ্যাঁ, কয়েকজনের এটি শেষ বিশ্বকাপ হতে পারে। পরের বার হয়তো এই সিনিয়রদের আমরা পাবো না। খারাপ তো লাগবেই। তবে এটাই নিয়ম, আমাকেও একদিন নিজের জায়গা ছেড়ে দিতে হবে সেখানে নতুনরা লড়াই করবে। তামিম ভাই, মুশফিক ভাই, রিয়াদ ভাইরা হয়তো থাকবে না তবে তাদের সঙ্গে খেলে যা শিখেছি সেটি তো আমাদের মধ্যে থাকবে।