রসালো কাঁঠাল চিনবেন কীভাবে?

গ্রীষ্মকালীন ফল হিসেবে কাঁঠালের একটা আলাদা সুনাম আছে। জাতীয় এ ফলটি এখন বাজারে হরহামেশাই দেখা যাচ্ছে। কিন্তু সমস্যা হলো, এ ফলটি কিনে বোড়িতে আসার পরই আফসোস হচ্ছে অনেকের। কারণ সুস্বাদু, মিষ্টি ও রসালো কাঁঠাল অনেকেই চিনতে ভুল করছেন।

কাঁঠাল প্রেমীদের অনেকেই বাড়িতে উৎসাহ ভরে কাঁঠাল খেতে গিয়ে দেখেন, কাঁঠালের কোয়াগুলো একেবারে পানসে অথবা ঠিক করে পাকেনি। বারবার এমন হলে অনেকেই আর কাঁঠাল কেনার সাহস পান না। ঠকে যাওয়ার ভয়ে হয়তো কাঁঠাল কেনাই বন্ধ করে দিচ্ছেন অনেক কাঁঠালপ্রেমী।

আপনিও যদি তাদের দলে থাকেন তবে আজকের আয়োজন আপনারই জন্য। আসুন জেনে নিই, ভালো কাঁঠাল চেনার সহজ কিছু উপায়।

১। যদি রসালো কাঁঠাল কিনতে চান, তবে লক্ষ্য রাখবেন কাঁঠালের চামড়ার অংশ সবুজ না হয়ে হালকা হলুদ রংয়ের হবে।

২। পাকা কাঁঠালে হাতের আঙুল দিয়ে চাপ দিলে হালকা ভিতরের দিকে প্রবেশ করবে। কিন্তু কাঁঠাল যদি কাঁচা হয় তবে তার চামড়ার অংশে চাপ দিলে সহজে তা ভেতরে দিকে নেমে যাবে না।

৩। নরম কাঁঠাল কেনায় প্রাধান্য দেয়ার পাশাপাশি কাঁঠালটি সামান্য নাকের কাছে নিয়ে এর গন্ধ নিতে পারেন। পাকা কাঁঠাল হলে এর সুগন্ধই বলে দিবে কাঁঠালটি রসালো।

এসব বিষয় মাথায় রেখে কাঁঠাল কিনলে কখনই ঠকে যাওয়ার শঙ্কা থাকবে না আপনার। তারপরই যদি এ বিষয়গুলো আপনি সহজে পরখ করতে না পারেন তবে কাঁঠাল কেনার আগে বিক্রেতার কাছ থেকে কাঁঠালের উপরিভাগের কিছু অংশ ভেঙে দেখে নিতে পারেন কাঁঠালে কোষগুলো রসালো কিনা। রসালো আর সুস্বাদু কাঁঠাল নিশ্চিত হওয়ারই পরই ফলটি কিনুন আর উপভোগ করুন জাতীয় ফলের স্বাদ।