পাকিস্তানে বৃষ্টি ও বন্যায় নিহত ৫০

পাকিস্তানে গত দুই সপ্তাহ ধরে প্রচণ্ড বৃষ্টিতে ভয়াবহ বন্যা সৃষ্টি হয়েছে। এতে অন্তত ৫০ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। এছাড়া বৃষ্টিপাত ও বন্যায় অন্তত ৮৭ জন আহত হয়েছেন। বিভিন্ন অঞ্চলে ভূমিধসের খবরও দিয়েছে পাক গণমাধ্যমগুলো। পাকিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তারা বলেন, ২৫শে জুন বর্ষা শুরুর পর থেকে সমগ্র পাকিস্তানে বৃষ্টি সংক্রান্ত বিভিন্ন ঘটনায় ৫০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এই সময়ের মধ্যে ৮৭ জন আহত হয়েছেন। জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এক প্রতিবেদনে জানিয়েছে, বেশিরভাগ মৃত্যু হয়েছে পাঞ্জাবে এবং প্রধানত বিদ্যুৎস্পৃষ্ট এবং ভবন ধসের কারণে হয়েছে। জরুরি পরিষেবা বিভাগের মুখপাত্র বিলাল আহমেদ ফাইজি জানিয়েছেন, বৃহস্পতিবার খাইবার পাখতুনখোয়ার শাংলা জেলায় ভূমিধসের ঘটনা ঘটেছে। সেখান থেকে আট শিশুর মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

উদ্ধারকারীরা এখনও ধ্বংসস্তূপে আটকে পড়া অন্য শিশুদের সন্ধান করছেন। লাহোরের কর্মকর্তারা জানিয়েছেন, বুধবার রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হয়েছে।

রাস্তাগুলো নদীতে পরিণত হয়েছে। জলতি সপ্তাহে লাহোরের ৩৫ শতাংশ এলাকা বিদ্যুৎ ও সুপেয় পানি ছাড়াই রয়েছে। আবহাওয়া বিভাগ জানিয়েছে, সামনের দিনগুলোতে দেশব্যাপী আরও ভারী বৃষ্টিপাত হতে পারে এবং পাঞ্জাবের প্রধান নদীগুলোর আশেপাশের এলাকায় বন্যা পরিস্থিতি দেখা দিতে পারে। গত বছর স্মরণকালের সবথেকে বড় বন্যা দেখেছিল পাকিস্তান। এতে ১৭০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল। প্রায় ৩০ বিলিয়ন ডলারের ক্ষতি হয়েছিল দেশটির অর্থনীতির। জুন থেকে সেপ্টেম্বর মাসের মধ্যেই পাকিস্তানের মোট বৃষ্টির ৮০ শতাংশ দেখা যায়।