গরুর মাংসের শামি কাবাব

খুব সহজ উপায়ে বানিয়ে ফেলা যায় গরুর মাংসের টিকিয়া বা শামি কাবাব। এটি পোলাওয়ের সঙ্গে খেতে ভীষণ মজাদার। সসের সঙ্গে পরিবেশন করতে পারেন স্ন্যাকস হিসেবেও। জেনে নিন রেসিপি।

আধা কেজি গরুর মাংস ছোট টুকরা করে নিন। আধা কাপ বুটের ডাল ভিজিয়ে রাখুন ৩০ মিনিট। মাংস, বুটের ডাল, আধা কাপ পেঁয়াজ কুচি, ১/৪ কাপ আদা কুচি, ১/৪ কাপ রসুন কুচি, কয়েকটা শুকনো মরিচ, আধা চা চামচ হলুদের গুঁড়া, ৩ টুকরো দারুচিনি, ১টি জয়ত্রীর চার ভাগের এক ভাগ, ২টি বড় এলাচ, ৭টি কাবাব চিনি ১০-১২টি সাদা এবং কালো গোলমরিচ, ৫টি লবঙ্গ, ১টি স্টার মসলা, ৫টি ছোট এলাচ, আধা চা চামচ ধনিয়ার গুঁড়া এবং স্বাদ মতো লবণ দিয়ে দিন প্রেসার কুকারে। পরিমাণ মতো পানি দিয়ে চুলায় বসিয়ে দিন। ৫-৬টি সিটি বাজলে নামিয়ে দেখুন সেদ্ধ হয়েছে কিনা মাংস। সেদ্ধ হয়ে গেলে চুলার আঁচ বাড়িয়ে দিয়ে বাড়তি পানি শুকিয়ে নেবেন। ১ চা চামচ কাবাব মসলা, ১ চা চামচ চিনি, আধা চা চামচ গরম মসলার গুঁড়া ও আধা চা চামচ টালা জিরার গুঁড়া দিয়ে মিশিয়ে নেবেন। পানি একদম শুকিয়ে আঠালো হয়ে গেলে নামিয়ে গরম মসলাগুলো বেছে ফেলে দিন। ব্লেন্ডারে মাংসের মিশ্রণটি ভালো করে মিহি করে নিন।

এক কাপ পেঁয়াজের বেরেস্তা করে নিন। মাংস ও ডালের মিশ্রণে একটি ডিম ভেঙে দিয়ে দিন। ১ টেবিল চামচ লেবুর রস দিয়ে মেখে নিন ভালো করে। পেঁয়াজ বেরেস্তা গুঁড়ো করে দিয়ে দিন। কাবাবের মিশ্রণ থেকে কিছু অংশ নিয়ে হাতের তালুর সাহায্যে গোলাকার আকৃতি করুন। গরম তেলে ভেজে তুলুন গরুর মাংসের টিকিয়া।