সন্ধান মিললো ৭ কোটি বছর আগের ডাইনোসর জীবাশ্মের

মানুষের আগ্রহের কমতি যেমন নেই, তেমনই থেমে নেই গবেষণা। বিলুপ্ত প্রাণি দেখতে কেমন ছিল, এখনো কি আছে? কীভাবেই বা বাস করতো পৃথিবীতে। এমন অনেক আগ্রহই জমে থাকে মনে। আর উত্তরও মেলে সময়ের ব্যবধানে। ডাইনোসর নিয়েও তেমন। এবার সাত কোটি বছর পূর্বের ডাইনোসরের জীবাশ্মের সন্ধান মিললো।

এটি পাওয়া গেছে দক্ষিণ আমেরিকার চিলিতে। আর এই তৃণভোজী ডাইনোসরের জীবাশ্ম সাত কোটি ২০ লাখ বছর আগের।

চ্যাপ্টা মসৃণ চোয়ালের এই ডাইনোসরের বসবাস ছিল চিলিতে এমনটাই দাবি গবেষকদের। গোনকোকেন ন্যানোই নামে পরিচিত এই ডাইনোসর লম্বায় চার মিটার। ওজন শুনলে অবাক হতেই হয় ।

প্রায় এক টন পর্যন্ত।
এ সংক্রান্ত গবেষণা প্রকাশিত হয়েছে সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে। প্রায় এক দশক ধরে চলে গবেষণাটি। চিলির অ্যান্টার্কটিক ইনস্টিটিউট-আইএনএসিএইচ পরিচালিত গবেষণা চলাকালীন ২০১৩ সালে একটি ন্যাশনাল পার্কের অদূরে হলুদ রঙয়ের কিছু হাড়ের ভাঙা অংশ পাওয়া গিয়েছিল।
ওই হাড়গুলো নতুন প্রজাতির, নাকি আগেই সন্ধান মেলা পুরনো পরিচিত প্রজাতির ডাইনোসরের সেটাও নিশ্চিত করেন গবেষকদল।

এই গবেষণাপত্রের অন্যতম লেখক আলেক্সান্ডার ভারগাস। তিনি বলেন, গোনকোকেন ন্যানোই হাঁসের মুখের মতো চ্যাপ্টা মসৃণ চোয়ালের ডাইনোসর। তবে এগুলো উন্নত প্রজাতির ডাইনোসর নয়। পুরনো প্রজাতিরই। বংশ পরম্পরায় উন্নত প্রজাতিতে পরিণত হয়েছে।

শুরুতে বিজ্ঞানীরা ভেবেছিলেন, দক্ষিণ আমেরিকায় পাওয়া যেত এমন একই প্রজাতিরই তৃণভোজী ডাইনোসর। কিন্তু পরবর্তীতে তারা বুঝতে পারেন, এটা একেবারেই নতুন প্রজাতি।
এ সংক্রান্ত ডয়চে ভ্যালের আরেক প্রতিবেদনে জানানো হয়েছে, এসব হাঁসের চোয়াল আকৃতির ডাইনোসর আগে উত্তর- আমেরিকা, এশিয়া এবং ইউরোপে পাওয়া যেত ১৪৫ থেকে ৬৬ মিলিয়ন বছর আগে।