সৌদি আরবে ঈদুল আজহা ২৮ জুন

সৌদি আরবের আকাশে রোববার (১৮ জুন) পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামী ২৮ জুন (বুধবার) দেশটিতে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস জানিয়েছে, স্থানীয় সময় রোববার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছে সৌদির চাঁদ দেখা কমিটি।

প্রতিবেদনে বলা হয়েছে, জিলহজ মাসের চাঁদ ওঠায় আগামী ২৭ জুন সৌদিতে পবিত্র আরাফাহ দিবস (হজ) ও ২৮ জুন ঈদুল আজহা (কোরবানি) উদযাপিত হবে।

এর আগে পবিত্র ঈদুল আজহা উদযাপনের তারিখ ঘোষণা করে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও ব্রুনাই। রোববার চাঁদ দেখা যায়নি বলে এসব দেশে ২৯ জুন (বৃহস্পতিবার) কোরবানির ঈদ উদযাপন করা হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতের গবেষণা সংস্থা আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র (আইএসি) পবিত্র জিলহজ মাসের প্রথম দিনের ঘোষণা দেয়া দেশের তালিকা প্রকাশ করেছে।

এতে আরও বলা হয়েছে, রোববার জিলহজ মাসের চাঁদ দেখা না যাওয়ায় মালয়েশিয়া সরকার আগামী ২৯ জুন পবিত্র ঈদুল আজহার দিন ঘোষণা করেছে। এছাড়া দক্ষিণ-পূর্ব এশিয়ার আরেক দেশ ব্রুনাই ও ইন্দোনেশিয়ার আকাশেও জিলহজ মাসের চাঁদ দেখা না যাওয়ায় একইদিন ঈদুল আজহা পালিত হবে।

চাঁদ দেখা সাপেক্ষে ইসলামের ১২ মাসের সূচনা হয়। জিলহজ মাসের চাঁদ দেখার মাধ্যমে হজ ও পবিত্র ঈদুল আজহা কবে উদযাপন করা হবে তা নির্ধারণ করা হয়। সেই অনুযায়ী, ঈদুল আজহার প্রথম দিন জিলহজ মাসের ১০ম দিনে পড়ে। আর পবিত্র আরাফাহ দিবস পালন করা হয় জিলহজ মাসের ৯ম দিনে।

ঈদুল আজহা মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম উৎসব এবং ত্যাগের উৎসব। ঈদুল আজহার দিন বিশ্বব্যাপী মুসলমানরা পশু কোরবানি দেন। এছাড়া আরাফাহর দিন হজ পালনকারী মুসলমানরা মক্কার বাইরে অবস্থিত আরাফাতের ময়দানে সমবেত হন।

আরবি চান্দ্র বর্ষপঞ্জিকা অনুযায়ী, জিলহজ মাসের ১০ তারিখ ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপন করেন মুসলমানরা।