এই ফলে লুকিয়ে আছে রূপের রহস্য!

ত্বকের সৌন্দর্য বাড়িয়ে যদি বয়স ধরে রাখতে চান, তবে একটি ফলের ওপরই আপনি ভরসা রাখতে পারেন। আর সেটি হলো লাল রঙের ফল রাস্পবেরি।

জাদুকরী এ ফল দেখতে অনেকটা স্ট্রবেরির মতো। অ্যান্টিঅক্সিডেন্ট আর ভিটামিনে ভরপুর এ ফলটি ত্বকে সহজে বলিরেখা পড়তে দেয় না। সেই সঙ্গে ত্বকের সুরক্ষাও নিশ্চিত করে। তাই এ শারীরিক সৌন্দর্য বাড়াতে ডায়েট লিস্টে এ ফলকে প্রাধান্য দিন।

এতে থাকা ভিটামিন এ ত্বকে অ্যান্টি এজিংয়ের কাজ করে। আপনি জেনে অবাক হবেন, আমাদের সৌন্দর্য নির্ভর করে শরীরে কোলাজেনের পরিমাণের ওপর। আর এই কোলাজেনকে বাড়িয়ে তোলে রাস্পবেরি। আর তাই মুখের গ্লো অনেকটাই বেড়ে যাবে যদি নিয়মিত তিনটি করে এই ফল খান।

বিশেষজ্ঞরা বলছেন, রাস্পবেরির বীজ থেকে তৈরি তেল ওমেগা ৩ ও ৬ সমৃদ্ধ। তাই শুধু ত্বকের সুরক্ষা নিশ্চিত নয়, নিশ্চিত করে শারীরিক সুস্থতাও। নিয়মিত এ ফল খেলে হজম শক্তি বাড়ে, সুস্থ থাকে হার্ট ও লিভারও।

ভিটামিন কে, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, জিঙ্ক, কপার, সেলেনিয়াম, ম্যাঙ্গানিজের মতো খনিজ পদার্থও এতে রয়েছে। মস্তিষ্কের সুস্থতা, ডায়বেটিস নিয়ন্ত্রণের পাশাপাশি ক্যানসারের বিরুদ্ধেও প্রতিরোধী ব্যবস্থা গড়ে তুলতে পারে এই জাদুকরী ফলটি। সূর্যের ক্ষতিকর ইউভিএ এবং ইউভিবি রশ্মি থেকেও ত্বককে সুরক্ষিত রাখতে কার্যকরী লাল রঙের এ ফলটি।