কীভাবে ডিম খেলে ওজন কমে?

অতিরিক্ত ওজন নিয়ে আছেন দুশ্চিন্তায়। ডায়েট মেনে খাবার খাওয়া, নিয়ম অনুযায়ী শরীরচর্চা—সবই করছেন। তারপরও ওজন কিছুতেই লাগামে আনা যাচ্ছে না।
বিশেষজ্ঞদের মতে, ওজন কমানোর ক্ষেত্রে আমরা সঠিক নিয়মে ডায়েট করি না। এ জন্যই এমনটা হয়ে থাকে।

স্বাস্থ্যের জন্য উপকারী একটি উপাদান ডিম। অনেকেই ভাবেন, এটি খেলে ওজন বেড়ে যায়। তাই খাদ্যতালিকা থেকে ডিম বাদ দেন। কিন্তু বিশেষজ্ঞদের মতে, সঠিক নিয়মে ডিম খেলে ওজন বাড়ে না। বরং মেদ ঝরাতে সাহায্য করে এটি।

ডিমের সঙ্গে ক্যাপসিকাম

পুষ্টিবিদদের মতে, ডিমের সঙ্গে ক্যাপসিকাম মিশিয়ে কোনো পদ তৈরি করলে তা দেখতে যেমন সুন্দর লাগে, তেমনি ওজন কমাতেও সাহায্য করে। ক্যাপসিকামে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ রয়েছে, যা মেদ কমাতে উপকারী ভূমিকা রাখে।

চিলি ফ্লেক্স
ডিম ওমলেট তৈরিতে অনেকেই চিলি ফ্লেক্স ছড়িয়ে দিতে ভালোবাসেন। ওজন কমানোর যাত্রায় এটি ভালো সঙ্গী। মরিচের গুঁড়া বা চিলি ফ্লেক্স মেদ কমাতে সাহায্য করে।

সয়াবিন তেল নয়
সমীক্ষা অনুযায়ী, সয়াবিন তেলে ফ্যাটের পরিমাণ অতিরিক্ত। ডিম ভাজার ক্ষেত্রে সয়াবিন তেল ব্যবহার করবেন না। এতে ওজন বৃদ্ধির আশঙ্কা আছে। এর পরিবর্তে সরিষা বা নারকেল তেল ব্যবহার করুন।

এ ছাড়াও ডায়েটে থাকলে সেদ্ধ ডিম খেতে পারেন। প্রতিদিন কুসুমসহ একটি ডিম খাওয়া যায়। তবে একের বেশি খেলে সে ক্ষেত্রে কুসুম বাদ দেবেন।